‘সমাজে মূর্খদের রাজত্ব চলছে’

follow-upnews
0 0

1

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, সমাজে এখন মূর্খদের রাজত্ব চলছে। আরেক প্রবীণ শিক্ষক মনে করছেন, দেশে কীভাবে ক্ষমতাধরদের দাপট চলছে, নারায়ণগঞ্জে শিক্ষককে কান ধরে ওঠ-বস করার ঘটনা তার একটি মাত্র নমুনা।

বৃহস্পতিবার এনটিভিকে দেওয়া এক বিশেষ সাক্ষাতকারে তারা এমন মন্তব্য করেন।

অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ‘শেখ সাদি একবার বলেছিলেন পৃথিবীতে এমন একটি সময় আসবে যখন জ্ঞানী ব্যক্তিরা তাদের জ্ঞানের জন্য দুঃখ করবেন আর মূর্খরা উল্লাস করবে। প্রধান শিক্ষক শ্যামল কান্তির সেই ভিডিও দেখে আমার তাই মনে হয়। বাংলাদেশ এখন শেখ সাদির বর্ণিত সেই সমাজ’।

সৈয়দ আনোয়ার হোসেন আরো বলেন, ওই শিক্ষক যখন কান ধরে ওঠা-বসা করছিলেন তখন মনে হচ্ছিল আমিই যেন কান ধরে-ওঠা বসা করছি। মূল কথা হচ্ছে আইন হাতে তুলে নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, একজন সংসদ সদস্যের দায়িত্ব হচ্ছে শিক্ষককে রক্ষা করা। তার দায়িত্ব অন্যদের সাথে যোগ দেওয়া নয়। ক্ষমতা যার হাতে যতটুকু আছে সে সেইটুকু অন্যের উপর প্রয়োগ করে এবং সেটুকুই সে অপব্যবহার করে অন্যকে যন্ত্রণা দেয়। ফলে বিষয়টি সংঘর্ষে রূপ নিচ্ছে।

সিরাজুল ইসলাম বলেন, সমাজ কতগুলো সম্পর্কের উপর নির্ভর করে, তার মধ্যে প্রধান হলো সমাজের সাথে শিক্ষকের সম্পর্ক। তাই যখন সমাজে শিক্ষক নিগৃত হন তখন বুঝতে হবে ক্ষমতার একটি খারাপ প্রয়োগ হচ্ছে। কিন্তু যেটি আমরা পরিবর্তন করতে পারি নাই।

দার্শনিক এরিস্টটল মনে করতেন, একজন শিক্ষককের সম্মান জন্মদাতার চেয়েও বেশি। কেননা একজন জন্মদাতা একটি জীবনের জন্ম দেন। আর একজন শিক্ষক সেই জীবনকে তার জ্ঞান দিয়ে সুন্দরভাবে সাজিয়ে তোলেন। এতটা সম্মান যে শিক্ষককের প্রাপ্য সেই শিক্ষককে কতটা অসম্মান করা যায় সেটাই যেন জানান দিয়েছে নারায়ণগঞ্জের প্রধান শিক্ষককে কান ধরে ওঠ-বস করার ঘটনা।

Next Post

‘লজ্জা থাকলে’ সংসদে যাবেন না, সেলিম ওসমানকে নাসিম

দেশে-বিদেশে সমালোচিত, বিতর্কিত সংসদ সদস্য সেলিম ওসমানের ‘লজ্জা থাকলে’ আর সংসদের অধিবেশনে যোগ দেবেন না- এমন মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সেলিম ওসমানের উদ্দেশে মোহাম্মদ নাসিম বলেন, “শিক্ষক লাঞ্ছনার ঘটনায় যে ধরনের প্রতিবাদ হয়েছে, সেই ভাষা তাদের বোঝা উচিত। আমি মনে করি, তারা নৈতিকভাবে পরাজিত হয়েছে। ওই সংসদ সদস্যের যদি […]