কুইজ প্রতিযোগিতা: গণহত্যা ১৯৭১

follow-upnews
1 0

একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানী সেনাবাহিনী ঢাকায় শুরু করেছিল গণহত্যা। ২৬ মার্চ থেকে তা তারা ছড়িয়ে দেয় সারাদেশে। মুক্তিযোদ্ধাদের প্রতিরোধ শুরু হতে না হতেই তারা লক্ষ লক্ষ নিরীহ মানুষকে নির্বিচারে হত্যা করে।

প্রাণ বাঁচাতে মানুষ পালাতে থাকে শহর ছেড়ে গ্রামে, তাতেও রক্ষা হয়নি, গ্রামে গ্রামেও গণহত্যা চালিয়েছে এদেশীয় দোসরদের সহযোগিতায় পাকিস্তানী বাহিনী। গ্রাম ছেড়ে সীমান্ত পাড়ি দিয়ে পাশের দেশ ভারতে গিয়ে অনেকে জীবন বাঁচিয়েছে। আজকের কুইজ প্রতিযোগিতা গণহত্যা বিষয়ে।

প্রশ্ন

১।  ১৯৭১ সালের নিষ্ঠুর গণহত্যার কথা পাকিস্তান কি এখনো স্বীকার করেছে?

২। স্টপ জেনোসাইড প্রামাণ্যচিত্রটিতে কয়জন বৃদ্ধাকে আশ্রয় খুঁজতে দেখা যায়?

৩। ১৯৭১ সালের ২৫ মার্চের কালোরাতে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ড ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়েছে সংসদে কবে?

৪। গোসাইহাট গণহত্যা, মালাকারটোলা গণহত্যা, গোলাহাট গণহত্যা -কোনটি কোথায়, কোন জেলায়?

৫। কোন আন্তর্জাতিক মিডিয়ায় আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য রয়েছে যা মুক্তিযুদ্ধ সচেতন নাগরিক হিসেবে আমাদের মাঝে মাঝে সম্পাদনা করে দেয়া উচিৎ?

প্রশ্নগুলোর উত্তর মেইল করে জিতে নিন গণহত্যা বিষয়ক বই। ই-মেইল ঠিকানা : [email protected]

Next Post

ভালুকায় তিন হাজার পরিবার পানিবন্ধী হয়ে আছে

জসিম আহম্মেদ, ভালুকা-ময়মনসিংহ প্রতিনিধি ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের সিডস্টোর বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশেই পানি নিষ্কাশণের কালভার্ট ও ড্রেন বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । এতে প্রায় তিন হাজার পরিবার পানিবন্ধী হয়ে পড়েছে। শিক্ষার্থীসহ ওই এলাকায় বসবাসকারী জনসাধারণ পানিবন্ধী হয়ে চরম দূর্ভোগ পোহাচ্ছেন। বিগত বছরগুলোতে প্রতিকার চেয়ে বিভিন্ন […]
ভালুকা, ময়মনসিংহ, জলবদ্ধতা, নাগরিক সমস্যা