ভালুকায় তিন হাজার পরিবার পানিবন্ধী হয়ে আছে

follow-upnews
0 0

জসিম আহম্মেদ, ভালুকা-ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের সিডস্টোর বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশেই পানি নিষ্কাশণের কালভার্ট ও ড্রেন বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে । এতে প্রায় তিন হাজার পরিবার পানিবন্ধী হয়ে পড়েছে। শিক্ষার্থীসহ ওই এলাকায় বসবাসকারী জনসাধারণ পানিবন্ধী হয়ে চরম দূর্ভোগ পোহাচ্ছেন। বিগত বছরগুলোতে প্রতিকার চেয়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেও বর্ষাকালে পানিবন্ধী অবস্থা থেকে মুক্তি পাচ্ছে না এলাকাবাসী।

ময়মনসিংহ, ভালুকা, জলবদ্ধতা

শনিবার (১৭জুন) সরেজমিনে এলাকা ঘুরে জানা যায়, উপজেলার হবিরবাড়ি সিডষ্টোর বাজারের পূর্বপাশে প্রায় ৫/৭ শত বাসা-বাড়ি রয়েছে। এর মধ্যে পাঁচ শতাধিক বাসা-বাড়ি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে কিছুটা নিচু এলাকায় । পানি নিষ্কাশনের জন্য সড়ক ও জনপথের উদ্যোগে মহাসড়কে কালভার্ট স্থাপন করা হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা কালভার্টের উভয় মুখ বন্ধ করে দিয়ে স্থাপনা নির্মাণ করে। এতে ওই মহল্লার প্রায় ৫/৭ শতাধিক বাসা-বাড়ি জলাবদ্ধতার শিকার হয়ে চরম দূর্ভোগের সম্মুখীন হয়ে পড়েছে । অনেক শিক্ষার্থীর স্কুলে যাওয়া আসা বন্ধ হয়ে গেছে। গার্মেন্টস ও মিল-কারখানার শ্রমিকরা তাদের কর্মস্থলে যেতে বাধাগ্রস্থ হচ্ছেন। পানি জমে নষ্ট হচ্ছে মৌসুমি ফল ও ফসল। শাক-সবজি পঁচে নষ্ট হচ্ছে। কাঁচা ঘর-বাড়ির দেয়াল ভেঙ্গে পড়ছে। অনেক বাড়ীর মালিক বাড়ী ছেড়ে অন্যত্র চলে গেছেন। ভাড়াটিয়ারাও চলে যাচ্ছে এসব এলাকা থেকে। চারদিকে টয়লেটের ময়লা পানি ছড়িয়ে রোগ-বালাইয়ের আশংকা বাড়াচ্ছে।

ভালুকা, ময়মনসিংহ, জলবদ্ধতা, নাগরিক সমস্যা

এ সময় দেখা যায় কেউ কেউ বাঁশের সাঁকো তৈরী করে আবার কেউ হাঁটু-কোমর পানিতে ভিজে তাদের বাড়ীতে যাচ্ছেন। অনেকেই বিকল্প হিসেবে নৌকা ব্যাবহারের চিন্তা করছেন।
এ বিষয়ে ওই এলাকার ভুক্তভোগী খলিলুর রহমান জানান– ওই এলাকার টিন কাদির (আ: কাদির), আলী হোসাইন, হাবি নেতা (মো: হাবিবুর রহমান) সহ কয়েকজন পানি যাওয়ার রাস্তা বন্ধ করে স্থাপনা নির্মাণ করায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ওই এলাকার বাসিন্দা মেহেদী হাসান খান কাজল দ্রুত ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

ভালুকা, ময়মনসিংহ, জুয়েল আহমেদ

জলাবদ্ধতায় আটকে পড়া এক নারী জানান– গত তিনদিন যাবৎ তাদের নাওয়া-খাওয়া বন্ধ। রান্না ঘরে পানি ওঠায় চিড়া-মুড়ি খেয়ে জীবন বাঁচানোর চেষ্টা করছি। জলাবদ্ধ এলাকা পরিদর্শন করার সময় হবিরবাড়ী ইউপি চেয়ারম্যান তোফায়েল আহাম্মেদ বাচ্চু বলেন– উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলেছি, তিনি জেলা প্রশাসকের সাথে কথা বলেছেন দু‘একদিনের মধ্যে পানি নিষ্কাশনের ব্যাবস্থা করে দিবেন।


ভালুকা,ময়মনসিংহ।
১৭/০৬/২০১৭

Next Post

মুক্তিযুদ্ধের পক্ষের সরকারকে ক্ষমতায় থাকতে হবে // নোয়াখালিতে শাহরিয়ার কবির

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদারদের হাতে যারা প্রাণ দিয়েছেন তাদের রাজনৈতিক পরিচয় যাই থাকুক, তারা শহীদ। আমরা তাদের শ্রদ্ধা জানাতে এসেছি। মুক্তিযুদ্ধের ধারাবাহিকতা রক্ষার্থে মহাজোট সরকারকে আবারো ক্ষমতায় আনতে হবে বলে মন্তব্য করেন তিনি। ১৫ জুন, বৃহস্পতিবার নোয়াখালীর শ্রীপুর, সোনাপুর গণহত্যা দিবস […]
শাহরিয়ার কবির নির্মূল কমিটি