১৯৭১ : পেনি টুইডির তোলা গুরুত্বপূর্ণ কয়েকটি ছবি

follow-upnews
0 0
১৯৭১
একজন মা তার মৃত শিশু নিয়ে বসে আছেন। গণহত্যা হতে বাঁচতে ভারতে পালিয়ে যাবার সময় শিশুটি মারা যায়। ক্লান্তিকর যাত্রাপথের ধকলে, ক্ষুধা-তৃষ্ণায়, রোগে মৃত্যু হয় শিশুটির। ভারতে বাঙালি শরণার্থী শিবির থেকে ছবিটি তুলেছিলেন ফটো সাংবাদিক পেনি টুইডি। সময়কাল ঃ নভেম্বর, ১৯৭১।
১৯৭১
কী ছিল ১৯৭১, তা বোঝাতে ছবিটি জীবন্ত হয়ে কথা বলছে। পেনি টুইডির তোলা ছবি।

 

 

 

 

 

ঢাকা
মুক্তিযুদ্ধে সদ্য বিজয়ী বাংলাদেশের ছবি এটি। ঢাকা স্টেডিয়ামে জড়ো হয়েছে বিজয়ী বাঙালি। মানুষের হাতে বঙ্গবন্ধুর ছবি, কারো হাতে লাল সুবজ পতাকা। সবার মুখে স্লোগানঃ জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। ছবিতে একটি ছোট শিশুকে দেখা যাচ্ছে, বঙ্গবন্ধুর ছবি বুকে নিয়ে দাঁড়িয়ে আছে।

 

 

 

 

 

 

 

 

পেনি টুইডির তোলা ছবি
কলকাতার সল্ট লেক এলাকার শরণার্থী শিবিরে এসেছেন সন্তান সহ দেশ থেকে পালিয়ে আসা বাঙালি এক মা। ছবিটি তোলা হয় ১৯৭১-এর নভেম্বরে। নভেম্বর, ১৯৭১, যুদ্ধের প্রায় শেষ দিকেও পাকিস্তানি, বিহারি, জামাতি ও রাজাকারদের হাত থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশ থেকে ভারতে আশ্রয় নিতে আসছিলো বাঙালিরা।

 

 

 

 

Next Post

বুয়েটের প্রথম তিন নারী শিক্ষার্থী

বুয়েটের প্রথম তিনজন ছাত্রী। বুয়েটের প্রথম মেয়ে শিক্ষার্থী তারা। তারা প্রথমে কোর্টে মামলা করেন যে, কেন তারা বুয়েটে পড়তে পারবেন না। তখন মেয়েদের বুয়েটে পড়া নিষিদ্ধ ছিল। মামলায় জয়ী হবার পর বুয়েটে প্রথম মেয়ে শিক্ষার্থী হিসেবে পড়ার সুযোগ পান। ১৯৬৪ সালের কথা। বাবা কবির উদ্দিন ছিলেন তৎকালীন ইপুয়েট তথা পূর্ব-পাকিস্তান […]
বুয়েট