Verb-এর সাথে ’s’ বা ’es’ যোগ করতে হবে কেন?

follow-upnews
2 0

ইংরেজি ভাষাটায়ও অনেক সমস্যা আছে। কিন্তু ভাষায় কিছু সমস্যা থাকলেও তা মেনে নিয়ে চলতে অসুবিধা নেই। রোজ রোজ পরিবর্তন করে নতুন সমস্যা সৃষ্টি করার কোনও মানে হয় না। ভাষা শতভাগ শুদ্ধভাবে ব্যবহার করা একরকম অসম্ভব। এই যে শিশুদের প্রোনাউন ‘ইট’— এটা একটা সমস্যা, প্রিমিটিভ চিন্তা। আর্টিকেলের ব্যবহারেও কিছু ঝামেলা আছে। a এবং an এর ব্যবহার ঠিক আছে, দরকার আছে; কিন্তু এটার যে লেখ্যরূপে কোনো গুরুত্ব নেই, সেটি কোথাও বলা নেই। বলা থাকা দরকার।

আরও সমস্যা আছে— কথা বলার সময় a এবং an এর ব্যবহার সঠিকভাবে করা দরকার। অথচ আমরা করি উল্টো, লেখার ক্ষেত্রে এ ব্যাপারে সিরিয়াস, কিন্তু বলার সময় গ্রাহ্য করি না। বলার সময় এটা গুরুত্বপূর্ণ, কারণ, ‘একটি’ বুঝাতে গিয়ে ভাওয়েল সাউন্ডের পূর্বে a ব্যবহার করলে দুটো ভাওয়েল সাউন্ড এক হয়ে গিয়ে কনফিউশন তৈরি করে।
‘a alternative’ দ্রুত বলতে গেলে সেটি শুধু ‘alternative’ হয়ে যেতে পারে, শ্রতিমধুরও হয় না, বাক্যের মধ্যে ছেদ পড়ে —এজন্য স্পষ্টভাবে an alternative বলতে হবে দুটো ভাওয়েল সাউন্ড আলাদা করার জন্য। ভাষায় গ্রামার তো এমনি এমনি না, সমস্যা সমাধানের জন্য, কিন্তু কার্যকারণ বিশ্লেষণ করে তেমন কোনও বই রচিত হয়নি।
কখনও এ প্রশ্ন কি আপনার মনে এসেছে যে, কেন Subject third person singular number হলে Verb এর সাথে s বা es যোগ করতে হবে? প্রয়োজনটা কী? না করলে সমস্যা কী? আমি কোনো ‘কারণ’ খুঁজে পাইনি। তবে একটা প্রয়োজন আবছা আবছা বুঝতে পেরেছি— সেক্ষেত্রে Subjunctive mode এবং Indicative mood বুঝতে হবে। কিন্তু তাতেও প্রতিষ্ঠিত কোনো যুক্তি তৈরি হয় না।


দিব্যেন্দু দ্বীপ

Next Post

শুধু অংকটি পারলে হবে না হিসেব পারতে হবে দ্রুত

দশমিকের গুণ দ্রুত করতে সবার নিশ্চয়ই খুব সমস্যা হয়, এটা দ্রুত করে দেখাই। অংকের সিস্টেমটা হয়ত আপনি জানেন, কিন্তু হিসেব দ্রুত পারেন না বলে অনেক সময় সময়ে আর কুলায় না। তাই হিসেব দ্রুত করতে পারাটা জরুরী। যেমন- ধরুণ- ৩২.১২ Χ ০.৫ = ? এই গুণফলটি বলতে আমার লাগবে ৩ সেকেন্ড। […]
ম্যাথ-৪ ম্যাথ প্লে দিব্যেন্দু দ্বীপ