এ বছর মঙ্গল শোভাযাত্রার হবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে

follow-upnews
0 0
আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষ। রীতিমাফিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট ঐদিন বের করে মঙ্গল শোভাযাত্রা। বর্ষবরণ উৎসব সারা দেশেই হয়, কিন্তু মঙ্গল শোভাযাত্রা গতবছর পর্যন্ত শুধু চারুকলাই আয়োজন করেছে। তবে এবার অন্যান্যবারের চেয়ে ভিন্নমাত্রায় বর্ষবরণ আয়োজন করা হচ্ছে। মঙ্গল শোভাযাত্রা বিশ্বঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় চলতি বছর বর্ষবরণের আয়োজনে এ শোভাযাত্রা বাধ্যতামূলক করা হয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠানে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আতওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠানকে মঙ্গল শোভাযাত্রাসহ নববর্ষ পালন করতে হবে। ফলে দিনটি অন্য যে কোনও বছরের চেয়ে এ বছর বেশি গুরুত্ব পাবে।  

সম্প্রতি আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব স্কুল ও কলেজে আড়ম্বপূর্ণভাবে বর্ষবরণ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকে বাংলা নববর্ষ পালনে বাধ্যবাধকতা আরোপ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয় স্কুল কলেজ পর্যায়ে বর্ষবরণ আয়োজনের।

আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর গত ১৬ মার্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে একটি নির্দেশনা জারি করা হয়। মাউশি’র সহকারী পরিচালক (এইচআরএম) আশেকুল হক স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, বাংলা নববর্ষ ১৪২৪ আয়োজন উপলক্ষে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পহেলা বৈশাখে সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও আড়ম্বরের সঙ্গে বাংলা বর্ষবরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রা’কে বিশ্বঐতিহ্যের তালিকাভুক্ত করায় বিষয়টি গুরুত্বসহ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। এমতাবস্থায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতাধীন সব প্রতিষ্ঠান প্রধানকে নিজস্ব ব্যবস্থাপনায় এ অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ করা হচ্ছে।

সংবাদ সূত্র : বাংলা ট্রিবিউন

Next Post

জঙ্গি আস্তানা আতিয়া মহলের মালিক কে?

সিলেট নগরীর দক্ষিণ সুরমার শিববাড়ির জঙ্গি আস্তানা আতিয়া মহল এখন বিশ্বব্যাপী পরিচিত। পাঁচ তলা ও চার তলা দুটি ভবনের এই বাড়িতে স্মরণকালের সবচেয়ে দীর্ঘ ও রক্তক্ষয়ী জঙ্গিবিরোধী অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ চালায় সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা। অভিযানে নিহত হয়েছে চার জঙ্গি। আলোচিত এই আতিয়া মহলের মালিকের নাম উস্তার আলী (৬৫)। সিলেট আমদানি-রফতানি […]