জঙ্গি আস্তানা আতিয়া মহলের মালিক কে?

follow-upnews
0 0

সিলেট নগরীর দক্ষিণ সুরমার শিববাড়ির জঙ্গি আস্তানা আতিয়া মহল এখন বিশ্বব্যাপী পরিচিত। পাঁচ তলা ও চার তলা দুটি ভবনের এই বাড়িতে স্মরণকালের সবচেয়ে দীর্ঘ ও রক্তক্ষয়ী জঙ্গিবিরোধী অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ চালায় সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা। অভিযানে নিহত হয়েছে চার জঙ্গি।

আলোচিত এই আতিয়া মহলের মালিকের নাম উস্তার আলী (৬৫)। সিলেট আমদানি-রফতানি অফিসে ক্লার্ক হিসেবে চাকরি শুরু করেছিলেন তিনি। সাবেক এই সরকারি কর্মকর্তা রাজনৈতিকভাবে বিএনপি মতাদর্শে বিশ্বাসী। অনেক অর্থ সম্পদের মালিক উস্তার আলী প্রশাসনিক কর্মকর্তা হিসেবে অবসরে গেছেন। বাংলাদেশ প্রতিদিনের এক রিপোর্টে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে বলা হয়, উস্তার আলীর স্ত্রীর নাম আতিয়া বেগম। এই আতিয়ার নামেই নামকরণ করা হয় আতিয়া মহল। প্রায় চার বছর আগে এ মহল নির্মাণ করেন তিনি। তার পাঁচ ছেলে ও দুই মেয়ে। মেয়ে দু’জন বিবাহিতা। বড় ছেলে ইকবাল আলী পেশায় চিকিৎসক। আরেকজন কয়লা ব্যবসায়ী, একজন সিলেট নগরীর পূর্ব জিন্দাবাজারে আতিয়া ট্রাভেলসে বসেন, বাকি দুই ছেলে পড়ালেখা করছেন।

আতিয়া মহলের পাশেই আরেকটি এক তলা বাড়িতে পরিবারসহ থাকেন উস্তার আলী। এর পাশে তার তিন তলা আরেকটি ভবন আছে। এছাড়া সিলেট নগরীর উপশহরে তার তিন তলা একটি ভবন রয়েছে, কয়েকটি দোকানও আছে। বাসা-বাড়ি ছাড়াও বেশ কয়েক কোটি টাকার সম্পত্তি রয়েছে উস্তার আলীর।

এলাকায় শিক্ষানুরাগী ও দানশীল ব্যক্তি হিসেবে পরিচিতি আছে উস্তার আলীর। বিচার-শালিসেও ডাক পড়ে তার। প্রশ্ন উঠেছে বাড়ির মালিকের চোখ এড়িয়ে এত বড় জঙ্গি আস্তানা সেখানে কীভাবে গড়ে উঠল?

Next Post

জঙ্গিরা অচিরেই দেশের গ্রামগুলো দখল করবে -অধ্যাপক আবুল বারাকাত

গত ৪০ বছরে বাংলাদেশের জঙ্গিদের অস্ত্র প্রশিক্ষণসহ বিভিন্ন কর্মকাণ্ডে প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত। তিনি দীর্ঘদিন ধরে বাংলাদেশে মৌলবাদী জঙ্গিত্বের রাজনৈতিক অর্থনীতি নিয়ে গবেষণা করছেন। তিনি জানিয়েছেন, গত ৪০ বছরে মৌলবাদের অর্থনীতির বিভিন্ন খাতে নিট মুনাফা হয়েছে […]