গল্প উপন্যাস ইসলামীক মোড়কে হলে বইগুলো চলছে বেশ

follow-upnews
0 0

সাম্প্রতিক সময়ে ইসলাম ধর্মকে মাথায় রেখে প্রেম ভালোবাসার গল্প ফাঁদা কাসেম বিন আবু বকরের বই নিয়ে অনেক আলোচনা হয়েছে। সম্প্রতি আলোচনায় আছে সাবেক মডেল হ্যাপির সাক্ষাৎকার নির্ভর–‘হ্যাপি থেকে আমাতুল্লাহ’ নামক একটি বই।

শুধু এ বইগুলোই নয়, ইসলামীক বইয়ের চাহিদা আছে বাজারে। আমরা যদি হকার এবং ফুটপথে যেসব বই বিক্রি হয় সেদিকে তাকাই তাহলে দেখব আশি শতাংশের বেশি বই সেখানে থাকে ইসলামীক মোড়কে। সম্প্রতি দোকানগুলোতেও ইসলামীক বই-এর কেনাবেঁচা বাড়ছে।

এ ব্যাপারে ফলোআপনিউজ প্রতিবেদক নীলক্ষেত এবং বাংলাবাজারের কয়েকজন প্রতিবেদকের সাথে কথা বলে জানতে পারে–চিরায়ত সাহিত্যের বিক্রি ক্রমাগতভাবে কমছে, মূল ধারার গল্প-উপন্যাসও খুব একটা বিক্রি হচ্ছে না, তবে সেই তুলনায় ইসলামীক বইয়ের যোগান এবং বিক্রি বেড়েছে।

বাংলাবাজারের প্রকাশনীগুলোতে খোঁজ নিয়েও একই চিত্র পাওয়া গেল। বাঁধাই কারখানাগুলোর ব্যস্ততাও থাকে মূলত ইসলামীক বই এবং গাইড বই ঘিরে। ফলে একথা অনস্বীকার্য যে বই পড়ার প্রবণতা মানুষের মাঝে বাড়লেও সেটি বহুমাত্রিক হচ্ছে না, বরং তা নির্দিষ্ট দিকে সংকুচিত হয়ে পড়ছে।

Next Post

ট্রাক উল্টে ১৬ জন শ্রমজীবি মানুষের মৃত্যু এবং কয়েকটি প্রাসঙ্গিক প্রশ্ন

খবর ঈদযাত্রার পথে রংপুরে নিহত ১৬ শ্রমিকদের কাছে ২০ হাজার টাকা ভাড়া নেন ট্রাকচালক যে প্রশ্নগুলো উঠে অাসে ১. ঈদের পাঁচদিন আগে থেকে অপচনশীল পণ্যের ট্রাক রোডে চলা নিষেধ। তাহলে ট্রাকটি কীভাবে রাস্তায় চলছিল? আইন অনুযায়ী এই সময় ট্রাকটি যদি রাস্তায় না চলত তাহলে এই দুর্ঘটনাটি ঘটত না। ২. ঢাকা […]
ট্রাক উল্টে ১৬ জন নিহত