”শিশুরা কী পড়বে তা হেফাজত নির্ধারণ করবে!” -ড. মুহম্মদ জাফর ইকবাল

follow-upnews
0 0

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, পাঠ্যপুস্তকের অসঙ্গতির ব্যাপারে কাউকে না কাউকে দায় নিতে হবে। কিন্তু এর দায় কেউ নিচ্ছে না। আমরা এমন বাংলাদেশ চাইনি যেখানে আমাদের শিশুরা কী পড়বে তা হেফাজত ইসলাম নির্ধারণ করবে।

শনিবার বিকেলে সিলেট ব্লু র্বাড স্কুল এন্ড কলেজে র্সাচ ইঞ্জিন পিপীলিকা আয়োজিত শুদ্ধ বানান চর্চার অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন এই শিক্ষাবিদ। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারটিতে সরকার গুরুত্ব দিচ্ছে না বলে মন্তব্যও করেন মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন সরকারে ইচ্ছা থাকলে অবশ্যই প্রশ্নপত্র ফাঁস ছাড়া পরীক্ষা নেয়া সম্ভব। একই সাথে নতুন পাঠ্যপুস্তকের অসংখ্য ভুল শোধরানোর কোনো সরকার উদ্যোগ নিচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

পিপীলিকা আয়োজিত শুদ্ধ বানান চর্চার অনুষ্ঠানে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়। তারা শুদ্ধ বানানের পরীক্ষা ছাড়াও প্রশ্ন-উত্তর পর্বে অংশ নেয়। এসময় তাদের প্রশ্নের উত্তর দেন লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল, সাহিত্যিক আলী্ ইমাম এবং শাবির বাংলা বিভাগের শিক্ষক ড. জফির সেতু।

ছবি: সিলেটটুডে

Next Post

আলোর দল -নীলা আক্তার

কোথাও নেই কেউ আজ, নেউ কোনো ঝড়ো হাওয়া, ঝুমঝুম অন্ধকার চারিদিক শুধু আমি বিত্রস্থ একা। তক্ষক ডাকা এই নিশুতিতে রূপকথা শুনে শিউরে উঠে না গা? স্বপ্নে আমার শরীরে কেউ ছড়িয়ে দেয় শিউলি ফুল …. মালা অন্ধকারে এত আলো! আলোর আকাশ নুয়ে এসে ছোঁয় আমার কপাল-গাল, অধর ছুঁয়ে আলোর দল নেমে যায় […]

এগুলো পড়তে পারেন