সদরঘাটের লেডিস মার্কেট ও ইস্ট বেঙ্গল মার্কেটে শ্রমিক ধর্মঘট, মজুরি বৃদ্ধির ঘোষণা

Rayhan Rano
0 0

01

রাইহান রনো, ঢাকা, ১৯ মে ২০১৬ঃ গতকাল ১৮ মে, বুধবার রেডিমেড দর্জি শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের ডাকে সকাল ১০ টা থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকাল ব্যাপী ধর্মঘট কর্মসূচী ঘোষণা করা হয়। উল্লেখ্য, তাদের দাবি ছিল- প্লেন ফুল শার্ট সেলাই মজুরি ৩০ টাকা ও হাফ শার্ট সেলাই মজুরি ২৫ টাকা।
গতকাল সকাল ৯টা থেকে বিভিন্ন কারখানার শ্রমিকরা লেডিস মার্কেটের সামনে এসে জড়ো হয়। লেডিস মার্কেটের মুল গেট বন্ধ করে শত শত শ্রমিক বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। মিছিলে- স্লোগানে শ্রমিকরা তাদের দাবির কথা জানাতে থাকে। এক পর্যায়ে মালিক পক্ষ এসে বাধা দেয়ার চেষ্টা করলে শ্রমিকদের বিক্ষোভের মুখে তারা পিছু হঠতে বাধ্য হয়। পুলিশ এসে তাদের কয়েক বার ছত্রভঙ্গ করে দিতে চেষ্টা করলেও শ্রমিকরা শান্তিপূর্ণ অবস্থান অটুট রাখে। অবশেষে দুপুর ১ টায় স্থানীয় প্রশাসন, শ্রমিক প্রতিনিধি ও মালিক প্রতিনিধিদের এক জরুরী সভার মাধ্যমে প্রতি শার্টের সেলাই মজুরি ২ টাকা বৃদ্ধির সিদ্ধান্ত হয় ও তা গতকাল রাত থেকে কার্যকরের ঘোষণা দেয়া হয়। এই ঘোষণার প্রেক্ষিতে ধর্মঘট প্রত্যাহার করা হয়।
উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি রেডিমেড দর্জি শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে সদরঘাট থেকে পদযাত্রা করে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়, যার সংবাদ বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে। সর্বশেষ গত ৬ মার্চ সদরঘাট এলাকায় মিছিল-সমাবেশ করে লেডিস মার্কেট দোকান মালিক সমিতি বরাবরে স্মারকলিপি পেশ করা হয়। সমিতির সভাপতি মজুরি হার বৃদ্ধির বিষয়ে মার্কেটস্থ রেডিমেড পোশাক কারখানার মালিক ও ব্যবসায়ীদের সাথে আলোচনা করবেন বলে আশ্বাস দেন এবং মালিক-শ্রমিক আলোচনার জন্য শ্রমিক প্রতিনিধিদের নাম জমা দিতে বলেন। সে অনুসারে নাম জমা দেয়া হয় এবং প্রতিনিধিরা বেশ কয়েকবার সমিতি অফিসে গিয়ে আলোচনা ও খোঁজ-খবর করেন। বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের পক্ষ থেকে গত ২১ মার্চ পুনরায় চিঠি দিয়ে শ্রমিকদের দাবির বিষয়ে উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয়।
গত ২৭ এপ্রিল বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয় এবং গত ৫ মে-র মধ্যে মজুরি বৃদ্ধির উদ্যোগ নেয়ার আল্টিমেটাম দেওয়ার পরও মজুরি বৃদ্ধির ঘোষণা না পাওয়ায় শ্রমিকরা ধর্মঘট কর্মসূচীতে দিতে বাধ্য হন।
ধর্মঘট কর্মসূচীতে বক্তব্য রাখেন, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সূত্রাপুর থানা সংগঠক রাজীব চক্রবর্তী, ছাত্র নেতা মাসুদ রানা, শ্রমিক প্রতিনিধি আবির মাহমুদ, ইউনুস হোসেন, আফজাল হোসেন, মো: আনোয়ার প্রমুখ।

Next Post

শিশু হত্যা করেছে মুয়াজ্জিন

প্রতিদিনের মতো আরবি পড়তে গত বৃহস্পতিবার মসজিদে গিয়েছিল আট বছরের শিশু সুমাইয়া। কিন্তু পড়া শেষে সে আর বাড়ি ফেরেনি। অনেক খোঁজাখুঁজি করেও তার দেখা মেলেনি। পরে মসজিদের মুয়াজ্জিনকে আটক করে পুলিশ জিজ্ঞাসাবাদ করে। তিনি জানান, তিনি শিশুটিকে মসজিদের পাশের ডোবায় ফেলে দিয়েছেন। পরে সেই ডোবা থেকে মেলে শিশুটির লাশ। নারায়ণগঞ্জের […]