কনটেইনার জাহাজ ও কনটেইনারের আকার প্রকার

follow-upnews
0 0

কন্টেইনার জাহাজ হলো কন্টেইনার বহনকারী জাহাজ বা কার্গো জাহাজ। এই জাহাজে প্রধানত ২০/৪০ ফুট দীর্ঘ কন্টেইনার বহন করা হয়। কার্গো কনটেইনার

জাহাজের আকার

কনটেইনার জাহাজগুলিকে প্রধানত আকার অনুযায়ী ৭ টি শ্রেণীতে ভাগ করা হয়: ছোট ফীডার, ফিডার, ফিডার্মিক্স, পানামাক্স, পোস্ট-প্যানাম্যাক্স, নিউ প্যানাম্যাক্স এবং অতি-বৃহৎ। ডিসেম্বর, ২০১২ সালের হিসাবে, ভিএলইএস ক্লাসে ১৬১ টি কন্টেইনার জাহাজ (১০,০০০ টিইইউ’র বেশি) এবং পৃথিবীর ৫১ টি বন্দর তাদের ধারন করতে পারে। 

প্যানাম্যাক্স জাহাজের আকার মূল পানামা ক্যানেলের খালের লক চেম্বারগুলির দ্বারা সীমাবদ্ধ, যা ৩২.৩১ মিটার পর্যন্ত প্রস্ত ও ২৯৪.৪৩ মিটার পর্যন্ত দীর্ঘ এবং ১২.০৪ মিটার পর্যন্ত গভীরতা। পোস্ট-প্যানাম্যাক্স শ্রেণীর ঐতিহাসিকভাবে জাহাজগুলিকে ৩২.৩১ মিটার উপরে চওড়া, তবে পানামা খাল সম্প্রসারণ প্রকল্প পর, পরিভাষা কিছু পরিবর্তন ঘটেছে। নতুন পানামাক্স শ্রেণিটি সর্বোচ্চ জাহাজের আকারের উপর ভিত্তি করে তৈরি করা হয় যা নতুন তৃতীয় সেট লক ট্রানজিট করতে সক্ষম হয়, যা জুন ২০১৬ সালে খোলা হয়। ৩২৬ মিটার (১,২০১ ফুট) এর দৈর্ঘ্য, ৪৯ মিটার (১৬১ ফুট) সর্বোচ্চ প্রস্থ এবং ১৫.২ মিটার (৫০ ফুট) ড্রাফ্টের সাথে একটি কন্টেইনার জাহাজের জন্য তৃতীয় লক তৈরি করা হয়েছিল। নিউ প্যানাম্যাক্স শ্রেণী নামে পরিচিত এই ধরনের একটি জাহাজটি ১৯ টি সারির কনটেইনার বহন করার জন্য যথেষ্ট এবং প্রায় ১২,০০০ টিইইউ কন্টেইনার পরিবহন ক্ষমতা থাকতে পারে এবং এটি একটি বৃহৎ বাল্ক ক্যারিয়ার বা সুয়েজম্যাক্স ট্যাঙ্কারের তুলনীয়।

কনটেইনারের আকার 

আইএসও সনদ অনুযায়ী পণ্যবাহী কনটেইনারগুলো লম্বায় দুই রকম- ২০ ফুট ও ৪০ ফুট হতে পারে, তবে প্রস্থা এবং উচ্চতা সবসময় একই হয়। প্রস্থ হয় ৮ফিট এবং উচ্চতা হয় ৮.৫ ফিট। একটু বেশি উচ্চতার (৯.৫ফিট) কিছু কনটেইনারও পাওয়া যায় যেগুলোকে হাই কিউব কনটেইনার বলা হয়। ১০ ফিট লম্বা কনটেইনারও রয়েছে, তবে সেগুলো একইভাবে ব্যবহার করা হয় না। একটি ২০ফিট লম্বা কনটেইনার ৩৩.১ ঘন মিটার জায়গা তৈরি করে।  

পণ্যের প্রকার

শুষ্ক পণ্যসম্ভার দুই ধরনের- বাল্ক পণ্যসম্ভার এবং ব্রেক-বাল্ক পণ্যসম্ভার। বাল্ক কার্গো, যেমন শস্য, কয়লা, সাধারণত জাহাজের মধ্যে ঢোকানো হয়। অন্যদিকে ব্রেক-বাল্ক কার্গো বাক্সে করে পরিবহন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কন্টেইনার জাহাজ তেলের ট্যাঙ্কারে রূপান্তরিত করা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টি২ ট্যাঙ্কার গড়ে উঠেছে। 

Next Post

কৃত্রিমভাবে পালন করা গরুর দুধ মদের চেয়ে বেশি ক্ষতিকর

মদের চেয়ে দুধ বেশি ক্ষতিকর, এ কথা শুনে অনেকেরই চোখ কপালে উঠতে পারে। কিন্তু সত্য হচ্ছে সম্প্রতি এক মার্কিন বিজ্ঞানী এমন দাবীই করেছেন। বর্তমানে কৃত্রিম উপায়ে যেভাবে গরু পালন করা হচ্ছে সে প্রেক্ষিতেই তিনি এ মন্তব্য করেছেন। দুধ উতপাদনের জন্য গরুর শরীরে যেভাবে এবং যেহারে রাসায়নিক প্রদান করা হচ্ছে তাতে […]

এগুলো পড়তে পারেন