রিও অলিম্পিক: যৌনতার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে

follow-upnews
0 0

ব্রাজিলের রিও ডি জেনেইরোতে আগস্টে বসছে অলিম্পিক্সের আসর। অ্যাথলিট তো বটেই, প্রচুর দর্শক যাবেন পৃথিবীর নানা প্রান্ত থেকে। স্বাভাবিকভাবেই আইনশৃঙ্খলা নিয়ে প্রশাসনের রাতের ঘুম ছুটে যাওয়ার কথা। কিন্তু ব্রাজিল সরকারকে রীতিমতো ভাবিয়ে তুলেছে যৌনতা।

এমনিতেই খোলামেলা যৌনতার জন্য ব্রাজিলের খ্যাতি পৃথিবীর সর্বত্র। তার উপরে অলিম্পিক্সের মতো আসর। ফলে যৌনতা যে মাত্রা ছাড়াবে, তা বুঝতে সমস্যা হয় না। এ জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিয়ে ফেলেছে ব্রাজিল সরকার। অ্যামাজনের জঙ্গল থেকে ল্যাটেক্স এনে তৈরি করা হয়েছে বিশেষ ধরনের কনডম। মোট ৯০ লক্ষ কনডম তৈরি হয়েছে!

এই সংখ্যা শুনে চোখ কপালে উঠে যাওয়ার জোগাড়। এর পরে রয়েছে আরও তথ্য। এই অলিম্পিক্সে অ্যাথলেটের সংখ্যা মেরেকেটে সাড়ে দশ হাজার। আর এই সাড়ে দশ হাজার অ্যাথলেটের জন্য বরাদ্দ করা হয়েছে সাড়ে চার লক্ষ কনডম! যে সংস্থা এই কনডমগুলি বানিয়েছে, সেই সংস্থাই বিভিন্ন সময়ে ব্রাজিলের স্বাস্থ্য দফতরের জন্য কনডম তৈরি করে থাকে।

বিশেষ করে রিও কার্নিভালের সময়ে তারাই কনডম তৈরি করে। এবার জিকা ভাইরাসের কথা মাথায় রেখেও বিভিন্নভাবে অতিরিক্ত সতর্কতা নেওয়া হয়েছে বলে ব্রাজিলের স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে। তারা আরো জানিয়েছে, মানুষকে যৌনতা থেকে বঞ্চিত করা যাবে না, কারণ, বিষয়টি সহজলভ্য, আনন্দদায়ক এবং মানবিক।

Next Post

বসে বসে নারকেল পাড়া যাবে!

মাটি ছুঁই ছুঁই করে ঝুলছে নারিকেল! গাছে ওঠা দূরে থাক, মাটিতে বসেই নারিকেল পাড়া যাবে! বামন আকৃতির নারিকেল গাছ সম্ভব করেছে সেই অসম্ভবকে। তাই নারিকেলের এ জাতটি বিভিন্ন জেলায় ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে কৃষি বিভাগ। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কৃষি মন্ত্রণালয় এই ‘ম্যাজিক নারিকেল’র ২০ হাজার চারা সম্প্রতি ভিয়েতনাম থেকে আমদানি […]