মনে মনে থাকলে হবে না, প্রকাশ করুন

follow-upnews
0 0

আপনি যা প্রকাশ করেন আপনি আসলে তাই, অন্যের কাছে এর বাইরে আপনি কিছু নয়। মনে মনে আপনি কেমন তা শুধু আপনিই জানেন। তাই প্রকাশ করুন, নিজেকে প্রকাশ করুন।

এটা সত্য যে, পৃথিবীতে প্রকাশ করাটাই সবচেয়ে কঠিন। কিন্তু কঠিন এ কাজটি আপনাকে পারতে হবে। এটাই শিক্ষা। ভদ্রভাবে, ভারসাম্য বজায় রেখে প্রকাশ করেতে পারটাই সভ্যতা। কাউকে ভালবাসলে তা প্রকাশ করুন, রাগ-ক্ষোভ-ঘৃণাও প্রকাশ করুন, তবে নেতিবাচক বিষয়গুলো প্রকাশে সতর্ক হতে হয় বেশি, কৌশলী হতে হয়।

কিন্তু আপনি ভালো যা ভাবছেন, ভালো যা করতে চান, নির্দিধায় তা প্রকাশ করুন, অন্যে কী ভাবল তাতে কিছু যায় আসে না। অভিমান ভালো, কিন্তু অভিমান করে নিজেকে গুটিয়ে রেখে কী লাভ হবে তাতে? কাজের জন্য কিছুদিন আড়ালে থাকা যায় অবশ্য। কিন্তু কার কাছে অভিমান করবেন, অভিমানের দাম দেবে কে? সবার মতামত আপনি পাত্তা দিচ্ছেন দেখলে নেতিবাচক কমেন্ট করে করে এরা আপনাকে একেবারে নিষ্ক্রিয় করে দেবে।

ইতিবাচক, এবং উৎসাহ দেওয়ার মতো একজনকেও যদি কাছে পান, তাহলে আপনি ভাগ্যবান! তবে কেউ না থাকলেও নিজেকে অসহায় মনে করবেন না। পৃথিবীতে সবাই একা, এবং দিশেহারা। আপনি একা হলেও দিশেহারা হবেন না, পরিকল্পনা করে কাজ করতে থাকুন। পাশাপাশি ‘ব্যর্থতা’ হচ্ছে অমোঘ সত্য, এই সত্যটুকু মেনে নিলে জীবন অনেক সহজ হয়ে যায়।

Next Post

আমি লজ্জিত, বিরক্ত, ক্লান্ত -দিব্যেন্দু দ্বীপ

আমি নিজে বইটি বের করেছি সংস্করণ করে। দিকদর্শন হতে বের করা গতবারের বইটি। দিকদর্শন হতে বের হওয়া গতবারের বইটিতে আমি যে ‘প্রসঙ্গ কথা’ লিখেছিলাম এবারও ওরা সেই লেখাটুকুই রেখেছেন, কিন্তু লেখার নিচ থেকে আমার নাম সরিয়ে দিয়েছেন। কৃষি ব্যাংকের চাকরি ছেড়ে যখন ঢাকায় আসলাম, তখন আমার সামনে কোনো লক্ষ্য ছিল […]