ভারতে ইহুদিরা সংখ্যালঘু হিসেবে স্বীকৃতি পেয়েছে

follow-upnews
0 0

ভারতে বর্তমানে ইহুদি ধর্মাবলম্বী রয়েছে ৪ হাজার ৬৫০জন। এর মধ্যে শুধু দেশটির মহারাষ্ট্র রাজ্যেই বাস করে ২ হাজার ৪৬৬ জন ইহুদি।

তবে ভারতে দিন দিন কমে যাচ্ছে তাদের সংখ্যা। এই সম্প্রদায়টিকে টিকিয়ে রাখতে তাই তাদের সংখ্যালঘু সম্প্রদায় হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রীসভা।

সংখ্যালঘু সম্প্রদায়ের স্বীকৃতি পেলে বেশ কিছু সুযোগ সুবিধা পাবে ইহুদিরা। এই সম্প্রদায়ের শিক্ষার্থীরা রাজ্য সরকার থেকে পাবে বিশেষ বৃত্তি।

তাছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানও প্রতিষ্ঠা করতে পারবে তারা। এমনটাই জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরনবিশ।

সংখ্যালঘু সম্প্রদায়ের তালিকায় এর আগে নাম ছিল মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ, পার্সি এবং জৈনদের। এবার সপ্তম স্থানে জায়গা করে নিল ইহুদি সম্প্রদায়। ২ হাজারেরও বেশি বছরের পুরনো ইহুদীধর্ম।

বিশ্বের অন্যতম প্রাচীন এই ধর্মটিকে ভারতে বাঁচিয়ে রাখতে মহারাষ্ট্র রাজ্য সরকারের কাছে আবেদন করেছিল সেখানকার ইহুদিরা।

এদিকে রাজ্য সরকারের এই পদক্ষেপে খুশি মহারাষ্ট্রের ইহুদি মহল। রাজ্য সরকার এবং মহারাষ্ট্রের রাজ্যপালকে কৃতজ্ঞতা জানিয়েছেন ভারতীয় ইহুদি কংগ্রেসের সভাপতি সোলোমন সোফার।

Next Post

ইউ ছাড়ল ব্রিটেন: কোন্‌ অঞ্চল কোন্‌ পক্ষে ভোট দিল

ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে যারা প্রচারণা চালাচ্ছিলেন, তারা ইংল্যান্ড ও ওয়েলসের বিস্তীর্ণ এলাকায় জয় পেয়েছেন। শেফিল্ড সহ উত্তরের বড় বড় শহরে, ওয়েলসের উপত্যকা এলাকায়, বার্মিংহাম সহ মধ্য ইংল্যান্ডের প্রধান শহরগুলোতে এবং দক্ষিণ ও পূর্ব ইংল্যান্ডে জয়ী হয়েছে ‘ব্রেক্সিট’। ইংল্যান্ডের পূর্বাঞ্চলে বেশিরভাগ শহরে শতকরা ৭০ ভাগ মানুষ ইইউ ছাড়ার পক্ষে ভোট […]

এগুলো পড়তে পারেন