বাজারের প্রায় সব মধুতেই ভেজাল!

follow-upnews
0 0

খুলনা, মোংলা, কয়রা, শরণখোলা, সাতক্ষীরার শ্যামনগর সহ আশপাশের এলাকায় সুন্দরবনের খাঁটি মধুর নামে চলছে ভেজাল মধুর রমরমা ব্যবসা। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অতি মুনাফার আশায় সুন্দরবন থেকে সংগৃহীত মধুর সঙ্গে ভেজাল মিশিয়ে, অনেক ক্ষেত্রে কোনো মধু ছাড়াই মিষ্টি তরলে কেমিকেল মিশিয়ে তা দেদারচ্ছে বিক্রী করছে। ভেজাল মধু শণাক্তের সহজ কোনো উপায় না থাকায় ক্রেতাসাধারণ তা কিনে প্রতারণার শিকার হচ্ছেন। এমনকি সুন্দরবন সংলগ্ন গ্রামগুলোতে সাধারণ মানুষের বাড়িতে যে মধুগুলো পাওয়া যাচ্ছে, সেগুলোতেও অনেকক্ষেত্রে ভেজাল! এই ভেজাল মধুই আবার অনলাইন ব্যবসায়ীরা কিনে উচ্চমূল্যে বিক্রী করছেন বলে অভিযোগ রয়েছে।

ফলোআপনিউজ থেকে আমরা মধু বিক্রী হয় এমন দোকানগুলো সণাক্ত করে সেগুলোতে বিক্রীত মধু ভেজাল বলে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছি। দোকানদারেরা সে চ্যালেঞ্জ গ্রহণ না করে বলছে, “আমরা কিনে এনে বিক্রী করি।” বেপারি বলছে, “আমি মউয়ালদের কাছ থেকে কিনি।” মউয়ালেরা বলছে, “আমরা বেপারিদের কাছে কোনো মধু বিক্রী করি না। কেউই ভেজালের কথা স্বীকার করছে না। প্রথমে মধু বিক্রী হয় এমন দোকানগুলো আমরা চিহ্নিত করছি। এরপর ভেজালের বিষয়টিতে আমরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করব। কারণ, পরীক্ষা করা এবং শাস্তি দেওয়ার দায়িত্বটি প্রশাসনের।


 

মেসার্স নিউ খুলনা ফল ঘর
মেসার্স নিউ খুলনা ফল ঘর। এই দোকানটির প্রোপ্রাইটর মো: ইসমাইল হোসেন বাপ্পী। ঠিকানা: মহেন্দ্রদাসের মোড়, ফলপট্টি, বড় বাজার, খুলনা। দোকানে মধু সাজানো রয়েছে। আমরা এখনই বলছি না যে, মধুগুলো ভেজাল বা কিছু। তবে যে দোকানগুলোর মধু আমরা পরীক্ষা করেছি, প্রায় সব কয়টি নমূনাই ছিল ভেজাল মধু।
ফরিদপুর
সেফ ফুড কর্নার নামে এই দোকানটি ফরিদপুরের ঝিলটুলিতে, সিভিল সার্জনের অফিশের বিপরীতে পৌরসভা রোডে অবস্থিত। এরা প্রধানত চাষের মধু বিক্রয় করে থাকে।
নীল ডুমুর, সাতক্ষীরা
মধু হাতে নূর মোহাম্মদ। সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনি ইউনিয়নের নীলডুমুর ঘাটে তার দোকান।
সুন্দরবন মধু ঘর
সুন্দরবন মধু ঘর। এই দোকানটির অবস্থানও সাতক্ষীরা জেলার নীলডুমুর ঘাটে।
শ্যামনগর
সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলা সদরে রয়েছে এ দোকানটি। দোকানটি মধুর অন্যতম বিক্রেতা।
নীল ডুমুর, সাতক্ষীরা
ইভা মধু ঘর, এটিও রয়েছে বুড়িগোয়ালিনি ইউনিয়নের নীলডুমুর ঘাটে।
আদি বনফুল ঘোষ ডেয়ারি
দোকানটির নাম আদি বনফুল ঘোষ ডেয়ারি। প্রোপ্রাইটর: সুবল চন্দ্র ঘোষ। ঠিকানা খুলনা জেলার দাকোপ বা চালনা উপজেলা সদরে দোকানটি অবস্থিত। মিষ্টির দোকান হলেও দোকানটিতে মধু পাওয়া যায়।
Next Post

ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ নির্দেশনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান উন্নয়ন কর্মসূচি থেকে দুর্নীতি দূর এবং সরকারি দফতরে হয়রানিমুক্ত সেবা নিশ্চিতের লক্ষ্যে মঙ্গলবার জেলা প্রশাসকদের (ডিসি) ২৪ দফা নির্দেশনা দিয়েছেন। ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন-২০২২ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ কর্মসূচিতে যোগ দেন। নির্দেশনাগুলো হলো : […]
প্রধানমন্ত্রী