কোয়েল কাজ করছে কচুয়ার গ্রামগুলোতে

follow-upnews
0 0

KOAL: Kachua Organic Agro Limited

বাধাল
একাদশ শ্রেণির শিক্ষার্থী জয়ন্ত কুমার ঘোষ আগ্রহী হয়েছেন পড়াশুনার পাশাপাশি ছোট্ট একটি খামার পরিচালনা করতে। প্রতিদিন দুই ঘণ্টা সময় দিয়ে এ ধরনের একটি পারিবারিক খামার থেকে মাসে ৫০০০ টাকা আয় করা সম্ভব। এবং এতটুকুই এই মুহূর্তে জয়ন্ত এবং তাঁর মায়ের চাহিদা।

ব্রয়লার মুরগী, মোটাতাজা গরু, ব্রয়লার মাছ ইত্যাদি খাওয়ার ঝুঁকি সম্পর্কে ইতোমধ্যেই হয়ত অনেকে অবগত হয়েছেন। অপেক্ষাকৃত কম দাম হওয়ায় সাধারণত নিম্ন আয়ের লোকেরা এগুলো ক্রয় করে। খায়ও বেশি বেশি। ফলে নানান ভয়াবহ রোগ ব্যধীতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকছে সাধারণ মানুষ, আসলে শুধু সাধারণ মানুষ নয়, সবার ক্ষেত্রেই ঝুঁকিটা থাকছে, কারণ, বাজারে যেসব মুরগীর রোস্ট বিক্রি হয় তার সবই ব্রয়লার মুরগী দিয়ে করা। তাছাড়া গরুর মাংসের দেশী/বিদেশী আলাদা করা সম্ভব হয় না, করে না কেউ।  

মানুষের স্বাস্থ্যের দিকটি মাথায় রেখেই প্রতিষ্ঠা করা হয়েছে KOAL, লক্ষ্য হচ্ছে স্বাস্থ্যসম্মত আমিষ জাতীয় খাবার তৈরি, প্রতিটি গ্রামকে এক একটি প্রোটিন ভিলেজে রূপান্তর করা। কারণ, শুধু ঝুঁকির বিষয়টি নয়, গ্রামের বেশিরভাগ ছেলেমেয়ে বেড়ে উঠছে প্রোটিনের ঘাটতি নিয়ে, ফলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে।

অথচ গ্রামের প্রতিটি বাড়িতেই থাকতে পারে ছোট ছোট খামার, যেগুলো দিয়ে তাঁদের নিজেদের চাহিদা পূরণ হওয়ার পাশাপিাশি বিক্রিও করতে পারবে কিছু। তাঁদের নেই মূলত দিকনির্দেশনা, এবং কারিগরি সহায়তা, এ ধরনের একটি পারিবারিক খামার তৈরি করতে যতটুকু জায়গা এবং অর্থ প্রয়োজন হয়, ততটুকু সামার্থ্য বর্তমানে প্রায় সবার আছে, অথবা আগ্রহ প্রকাশ করলে অতটুকু সহযোগিতা সে কোথাও না কোথাও থেকে পেতে পারে। 

সকল বিষয় মাথায় রেখেই Kachua Organic Agro Limited নামে বাগেরহাট জেলার কচুয়া উপজেলায় এই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়েছে। ধারাবাহিকভাবে এখান থেকে আগ্রহীদের সুবিধা দেওয়া হবে। যেমন, কেউ ডিম নিয়ে আসলে ডিম ফুটিয়ে দেওয়া হবে, কীভাবে অর্গানিক খাবার তৈরি করতে হয় তা শেখানো হবে, ট্রেনিং-এর ব্যবস্থা করা হবে। রোগ বালাই কীভাবে প্রাকৃতিক উপায়ে দমন করা যায় সে বিষয়ে পরামর্শ দেওয়া হবে। 

পারিবারিক খামারিরা নিজেরাই বাচ্চা ফুটানোর জন্য ডিম সংরক্ষণ করবে, ইনকিউবেটরে সেগুলো ফুটিয়ে দেওয়া হবে। আবার সনাতনী পদ্ধতিতেও অনেকে বাচ্চা ফোটাতে পারে, যারা ছেড়ে দিয়ে বা অর্ধ নিবিড় পদ্ধতিতে অল্প পরিমাণে পালন করতে চায় তাঁরা এভাবে নিজেরাই বাচ্চা ফুটিয়ে নিতে পারে। মূলত একটি বাড়ি কীভাবে একটি অর্থনৈতিক হাব হয়ে উঠতে পারে সেটিই গ্রামের মানুষকে শেখানো হবে।   

https://youtu.be/qkZSpBctAaI?t=1


কোয়েলের সাথে কাজ করার জন্য, অথবা পারিবারিক খামার করতে যোগাযোগ করুন: ০১৮৪ ৬৯৭৩২৩২ ।

Next Post

আবারও ‘ধর্ম অবমাননা’ করলেন তসলিমা নাসরিন

“ঈশ্বর যেখানে, ধর্ষণও সেখানে” কটাক্ষ তসলিমার “ইমাম ধর্ষণ করছে, রাব্বি ধর্ষণ করছে, পুরোহিত ধর্ষণ করছে, বিশপ ধর্ষণ করছে। যারা কিনা ঈশ্বরের উপাসক। ধর্ষণেরও। ঈশ্বর যেখানে, সেখানেই ধর্ষণ”। নিজের টুইটার হ্যান্ডলে এমন মন্তব্যই করলেন বাংলাদেশের সাহিত্যিক তসলিমা নাসরিন। অতীতেও তিনি বহুবার ধর্ষণের বিরুদ্ধে কথা বলেছেন। সম্প্রতি গোটা বিশ্বেই বিভিন্ন সম্প্রদায়ের ধর্মগুরুদের […]
ধর্ম অবমাননা