রাষ্ট্রায়ত্ত ব্যাংকে প্রথম নারী চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা

follow-upnews
0 0
Luna Shamsuddoha

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হয়েছেন লুনা শামসুদ্দোহা। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুস ছালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন। লুনা শামসুদ্দোহা এর আগে একই ব্যাংকের পরিচালক ছিলেন। দেশে এই প্রথম কোনো নারীকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

লুনা শামসুদ্দোহা বলেন, “তথ্য-প্রযুক্তিকে লাগিয়ে ব্যাংকটিকে সামনের দিকে এগিয়ে নিতে চাই। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আরো ঘনিষ্টভাবে কাজ করবে জনতা ব্যাংক।”
 
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে ২০১৩ সালের ২৯ নভেম্বর গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পান লুনা শামসুদ্দোহা। এর আগে তিনি দোহাটেক (Dohatec) নিউ মিডিয়ার চেয়ারম্যান এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রেসিডেন্ট ছিলেন। 
 
এছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য। ২০০৫ সালে তিনি সুইস ইন্টারঅ্যাকটিভ মিডিয়া সফটওয়্যার অ্যাসোসিয়েশন (সিসমা) প্রাপ্ত হন। 

লুনা সামসুদ্দোহা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে ১৯৭৮ সালে এমএ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট-এ প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন।

১৯৯২ সালে দোহাটেক নিউ মিডিয়া প্রতিষ্ঠার মাধ্যমে তার ব্যবসায়িক জীবনের সূচনা ঘটে এবং দেশের একজন আইটি বিশেষজ্ঞ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তার প্রতিষ্ঠান সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেই-গভর্নেন্স প্রকল্পের সঙ্গে যুক্ত, এরমধ্যে ই-জিপি সিস্টেম অন্যতম। ২০০৭-২০০৮ সালে তিনি জাতীয় পরিচয়পত্র তৈরিতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

Next Post

ঈশ্বরকে সাথে নিয়ে মানুষের জীবন জিম্মি করে ব্যবসা: এই ছেলেটা বাঁচবে তো?

বন্ধু তাপস এর সাথে গত দুইদিন ধরে ওর এলাকার একটি ছেলের চিকিৎসা নিয়ে দৌঁড়াচ্ছি। চিকিৎসা ব্যবস্থায় নৈরাজ্য এবং সাধারণ জনগণের হতাশা কোন পর্যায়ে গেছে সেটি বুঝানোর জন্য এ লেখা, পাশাপাশি জাফর ইকবাল স্যার বা এরকম আরো যাদের উপর পূর্বে হামলা হয়েছে সেসব হামলার সাথে এসব নৈরাজ্য যে বিচ্ছিন্ন নয় তাও […]
জীবন-মৃত্যু

এগুলো পড়তে পারেন