দালাইলামা বলেছেন প্রার্থনা পৃথিবীর জন্য কোনো সুফল বয়ে আনেনি

follow-upnews
0 0

আমি বিশ্বাস করি না যে প্রার্থনা শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ বিশ্ব নিয়ে আসে! —দালাই লামা


আমি একজন বৌদ্ধ। আমার দৈনন্দিন অনুশীলনে কিছু প্রার্থনাও রয়েছে। কিন্তু আমি বিশ্বাস করি না যে, প্রার্থনা শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ বিশ্ব নিয়ে আসে।

হাজার হাজার বছর আমরা প্রার্থনা, প্রার্থনা, আর প্রার্থনা করে আসছি। কিছুই ঘটেনি। তাই এখন আমাদের বাস্তববাদী হতে হবে। আমি প্রায়শই মানুষকে বলে থাকি, আপনারা যদি যিশু ও বুদ্ধকে দেখার সুযোগ পান এবং তাঁদেরকে বলেন, অনুগ্রহ করে এই গ্রহের শান্তি আনুন, তাহলে অবশ্যই তাঁরা বলবেন, “কারা সহিংসতা সৃষ্টি করে?

সহিংসতা যদি ঈশ্বরের দ্বারা সৃষ্ট হয়ে থাকে, তাহলে হ্যাঁ, এ ব্যাপারে ঈশ্বরের নিকট আবেদন করা প্রাসঙ্গিক।” কিন্তু, সহিংসতা আমরা সৃষ্টি করেছি! সুতরাং, আমি অবশ্যই মনে করি, বুদ্ধ এবং যীশু আমাদের বলবেন, “তোমরা সহিংসতা সৃষ্টি করেছো, তাই এটি সমাধানের দায়িত্ব তোমাদের।”

আমি বিশ্বাস করি না প্রার্থনা শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ বিশ্ব নিয়ে আসে!— দালাই লামা=========আমি একজন বৌদ্ধ। আমার দৈনন্দিন অনুশীলনে কিছু প্রার্থনাও রয়েছে। কিন্তু আমি বিশ্বাস করি না যে, প্রার্থনা শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ বিশ্ব নিয়ে আসে। হাজার হাজার বছর আমরা প্রার্থনা, প্রার্থনা, আর প্রার্থনা করে আসছি। কিছুই ঘটেনি। তাই এখন আমাদের বাস্তববাদী হতে হবে। আমি প্রায়শই মানুষকে বলে থাকি, আপনারা যদি যিশু ও বুদ্ধকে দেখার সুযোগ পান এবং তাঁদেরকে বলেন, অনুগ্রহ করে এই গ্রহের শান্তি আনুন, তাহলে অবশ্যই তাঁরা বলবেন- “কারা সহিংসতা সৃষ্টি করে? সহিংসতা যদি ঈশ্বরের দ্বারা সৃষ্ট হয়ে থাকে, তাহলে হ্যাঁ, এ ব্যাপারে ঈশ্বরের নিকট আবেদন করা প্রাসঙ্গিক”। কিন্তু, সহিংসতা আমরা সৃষ্টি করেছি! সুতরাং, আমি অবশ্যই মনে করি, বুদ্ধ এবং যীশু আমাদের বলবেন- “তোমরা সহিংসতা সৃষ্টি করেছো, তাই এটি সমাধানের দায়িত্ব তোমাদের”।

Posted by বীরেন্দ্র অধিকারী on Thursday, June 21, 2018

সৌজন্যে

বীরেন্দ্র অধিকারী

Next Post

নীরব ঘাতক উচ্চ রক্তচাপ

হাইপারটেনশন, যার আরেক নাম উচ্চ রক্তচাপ, HTN , বা HPN, হল একটি রোগ যখন কোন ব্যাক্তির রক্তের চাপ সব সময়েই স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে। হাইপারটেনশনকে প্রাথমিক (আবশ্যিক) হাইপারটেনশন অথবা গৌণ হাইপারটেনশনে শ্রেণীভুক্ত করা হয়। প্রায় ৯০–৯৫% ভাগ ক্ষেত্রেই “প্রাথমিক হাইপারটেনশন” বলে চিহ্নিত করা হয়।বাকি ৫-১০% বিভিন্ন রোগের কারণে হয়। সাধারনভাবে, যদি কোনও একজনের হৃদ-সংকোচন বা সিস্টোলিক রক্ত চাপ […]
ব্লাড প্রেসার