স্বাধীনতা সংগ্রামী অরুণা আসফ আলী

follow-upnews
0 0

অরুণা আসাফ আলী

জন্ম: ১৬ জুলাই ১৯০৯ । । মৃতু্য: ২৯ জুলাই ১৯৯৬

ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও সমাজকর্মী। তিনি ছিলেন এক বাঙালী পরিবারের মেয়ে। জন্মগত নাম ছিল অরুণা গাঙ্গুলী। পিতার নাম উপেন্দ্রনাথ গাঙ্গুলী, সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মীয়। অরুণা আসফ আলীর জন্ম পাঞ্জাব প্ৰদেশের কালকা নামক এক গাঁয়ে।
উপেন্দ্রনাথ গাঙ্গুলী বাংলাদেশের বরিশাল হতে গিয়ে পাঞ্জাবে বসবাস শুরু করেন। তাঁদের পরিবারটি ব্ৰাহ্ম ধৰ্মে বিশ্বাসী ছিল। ১৯২৮ সালে তিনি মুক্তি সংগ্ৰামী, দেশকৰ্মী আসফ আলীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
অরুণা আসফ আলী ছিলেন ভারতের মুক্তি সংগ্ৰামের একজন পুরোধা। তিনি লবণ সত্যাগ্রহ আন্দোলনে জড়িত হন। বিয়াল্লিশের ভারত ছাড়ো আন্দোলনে তিনি সক্ৰিয় ভূমিকা নিয়েছিলেন। অরুণা আসফ আলী ৯ আগষ্ট মুম্বাই গোয়ালিয়া টেংক ময়দানে ইউনিয়ন জেক নামিয়ে এনে তার জায়গায় ত্রিরঙা পতাকা উড়িয়ে সংগ্ৰামী সকলের মাঝে উদ্দীপনা জাগিয়ে তোলেন। তাঁকে ভারতের স্বাধীনতা সংগ্ৰামে কয়েকবার জেলে যেতে হয়েছিল।
পরে তিনি কংগ্ৰেসের প্ৰতি আস্থা হারিয়ে জাতীয় কংগ্ৰেস ত্যাগ করে সোসিয়ালিস্ট দলে যোগদান করেন। ভারত স্বাধীনতা লাভ করার পর, তিনি গরীব জনসাধারণের সাথে মিলে কাজ করার সিদ্ধান্ত গ্ৰহণ করেন।

১৯৯৭ সালে ভারত সরকার তাঁকে দেশের সৰ্ব্বোচ্চ সম্মান ভারত-রত্ন উপাধিতে সম্মানিত করে। ১৯৬৪ সালে তাকে আন্তঃরাষ্ট্ৰীয় লেনিন শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। সমাজে প্ৰগতি আর শান্তির চেষ্টার কারণে ১৯৫৫ সালে সোভিয়েট দেশ তাকে নেহরু পুরস্কারে সম্মানিত করে। তিনি দিল্লী মহানগরের প্ৰথম মহিলা মেয়র ছিলেন। তিনি জাতীয় মহিলা ফেডারেশনের সভানেত্ৰীও ছিলেন।

Next Post

রাজধানী ঢাকায় রামসীতা মন্দিরে ঐতিহ্যবাহী রথযাত্রা উদ্বোধন

প্রাণতোষ তালুকদার, ঢাকা আজ থেকে ঢাকার রামসীতা মন্দিরসহ সারা বাংলাদেশের বিভিন্ন স্থানে বাংলার ঐতিহ্যবাহী যথযাত্রা উৎসব শুরু হয়েছে। রথযাত্রা উপলক্ষে বিভিন্ন মন্দিরে কীর্ত্তন, পূজা অর্চনা, যজ্ঞসহ ধর্মীয় অনুষ্ঠানাদি পালিত হচ্ছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের ঢল রথপ্রাঙ্গণ উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। প্রতিবছরের মতো এবারও রামসীতা মন্দিরে রথযাত্রার আয়োজন করা হয়। […]

এগুলো পড়তে পারেন