ব্রেন ডেথ সুরভির অঙ্গে নতুন জীবন পাঁচজনের

follow-upnews
0 0

শনিবার সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে আসানসোলের বাসিন্দা বাইশ বছরের সুরভি বরাটের ব্রেন ডেথ হয়। এরপরেই তার অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার।
সেইমতো রবিবার রাতে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচার করে সুরভির দেহ থেকে অঙ্গ সংগ্রহ করা হয়। তারপর, পাঁচজনের দেহে সেই অঙ্গ প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়।
জানা গিয়েছে, সুরভির লিভার, দুটি কিডনি ও দুটি চোখ প্রতিস্থাপন করা হবে। ওই হাসপাতালেই ভর্তি দুই রোগীর শরীরে সুরভির লিভার ও একটি কিডনি প্রতিস্থাপন করা হবে। আরেকটি কিডনি প্রতিস্থাপিত করা হবে এসএসকেএমে ভর্তি আরেক রোগীর শরীরে। গ্রিন করিডর তৈরি করে এসএসকেএমে কিডনি নিয়ে যাওয়া হয়। সময় লাগে মাত্র ১২ মিনিট।
সূত্রের খবর, একটি কিডনি প্রতিস্থাপন হবে এসএসকেএমে ভর্তি পরিতোষ নস্করের দেহে। আরেকটি কিডনি প্রতিস্থাপন হবে হাওড়ার বিজয়কুমার ভুটের দেহে। লিভার প্রতিস্থাপিত হবে তামিলনাড়ুর বাসিন্দা রেলজা উভালিকর দেহে। ২চোখ যাচ্ছে একটি আই হাসপাতালে।
বছর বাইশের সুরভি বরাট পেশায় নার্স ছিলেন। বি কম পাস করে নার্সিং ট্রেনিং নিয়ে দুর্গাপুরে বেসরকারি হাসপাতালের আইসিইউ-তে নার্স পদে কর্মরত ছিলেন। গত ১৪ তারিখ বমি, মাথার যন্ত্রণা নিয়ে হাসপাতালে ভর্তি হন সুরভি। চিকিৎসকরা জানতে পারেন, সুরভির ব্রেন টিউমার হয়েছে। গত ২৩ তারিখ সুরভির অপারেশন হয়। কিন্তু তা সাকসেসফুল না হওয়ায় কোমায় চলে যান সুরভি। গতকাল বিকেলে ব্রেন ডেথ হয় তাঁর। এরপরই, মেয়ের অঙ্গদানর সিদ্ধান্ত নেন সুরভির বাবা-মা।
জীবিত অবস্থায়, বহু মানুষকে তিনি সেবা করে জীবনদান দিয়েছেন। মৃত্যুর পরও পাঁচজনকে নতুন জীবন দিয়ে ‘সুরভিত’ করে গেলেন আসানসোলের বাসিন্দা সুরভি।

সূত্র : এবিপি আনন্দ, কোলকাতা

Next Post

লালন উৎসব বন্ধের প্রতিবাদে নাগরিক সমাজের মানববন্ধন

নেত্রকোনায় বাউল উৎসব বন্ধের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সচেতন নাগরিক সমাজ। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের বিভিন্ন স্থান যেমন- মেহেরপুরে, চুয়াডাঙ্গা, রাজবাড়ী, নাটোরে বাউলদের উপর হামলার পর কয়েকদিন আগে নেত্রকোনায় একটি সংগঠনের আবদারের মুখে স্থানীয় প্রশাসন একটি […]