নাস্তিক বললে সাজা পেতে হবে

follow-upnews
0 0

কেউ যদি কাউকে নাস্তিক আখ্যা দিয়ে সম্মোধন করে, তাহলেও তার এ আইনে শাস্তি হবে।

অন্য ধর্মাবলম্বী কাউকে নাস্তিক আখ্যা দেওয়া ফৌজদারী অপরাধ হিসেবে ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। একই সঙ্গে ধর্মের নামে বাড়াবাড়ি, ধর্মের নামে বিদ্বেষ ও ঘৃণা ছড়ানো, ধর্মকে অসম্মান বা অবমাননা করা যাবে না মর্মেও আইন কার্যকর হয়েছে।

২১ জুলাই (২০১৬) রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘোষাণা দিয়ে রাষ্ট্রের সর্বোচ্চ কাউন্সিলে পাস হওয়ার মাধ্যমে আইনটি কার্যকর হয়েছে। বক্তব্য-বিবৃতি, ওয়াজ, টক-শো, সামাজিক গণমাধ্যম এবং যেকোনো ধরণের অনলাইন গণমাধ্যমের কর্মকাণ্ড এই আইনের আওতায় আসবে। মূলত মুক্তমনাদের সুরক্ষায় এই আইন তৈরি হয়েছে বলে জানা গেছে।

এ আইনের আলোকে প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তিকে ৫০ হাজার থেকে ২ মিলিয়ন দিরহাম জরিমানা বা ছয়মাস থেকে দশ বছরের কারাদন্ড দেওয়া যাবে।

আইনটি বর্ণবাদ, ধর্মীয় ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো বন্ধ করতে পারবে আশাবাদ ব্যক্ত করেছেনে দেশের বুদ্ধিজীবিরা। কেউ যদি কাউকে নাস্তিক আখ্যা দিয়ে সম্মোধন করে, তাহলেও তার এ আইনে শাস্তি হবে।

নতুন আইনটি বাকস্বাধীনতা, ধর্মীয় সহনশীলতা নিশ্চিত করবে বলে মনে করছেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম। পাশাপাশি সৃষ্টিকর্তাকে এবং তার “বার্তাহকদের (নবী)” কটাক্ষ করাও এ আইনের পরিপন্থী।

#সম্পাদনা: ফৌজিয়া আঁখি

Next Post

পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়ে সকল সহযোগিতা বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন সিনেট

আমরা আর যাই হোক অামেরিকার জনগণের করের টাকায় জঙ্গী অর্থায়ন হোক তা চাই না। পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেছে মার্কিন সিনেট। বৃহস্পতিবার মার্কিন আইনসভায় কড়া ভাষায় পাকিস্তান সরকারের সমালোচনা করা হয়েছে। সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস হয়, সেখানে বলা হয়েছে, সন্ত্রাসবাদী হিসেবে আখ্যা পাওয়া এবং জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় থাকা সব […]