পশ্চিম বঙ্গের নাম এখন বাংলা

follow-upnews
0 0

পশ্চিম বঙ্গের নাম পরিবর্তন করে ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা বাংলা রাখার প্রস্তাব অনুমোদন করেছে।

প্রস্তাবে বলা হয়েছে ইংরেজিতে এ রাজ্যের নাম হবে ‘বেঙ্গল’ (Bengal) এবং হিন্দিতে হবে ‘বঙ্গাল’।

প্রস্তাব পাশ হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, “আমরা বাংলা এবং বেঙ্গল নাম রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা কেন্দ্র সরকারকে অনুরোধ করেছি যাতে তারা এই প্রস্তাবকে গ্রহণ করে।”

“আমরা আশা করবো সংসদের পরবর্তী অধিবেশনে এই প্রস্তাবটি পাশ করা হবে।”

উল্লেখ্য, ভারতে কোনও রাজ্যের নাম পরিবর্তন করতে হলে তাতে লোকসভার অনুমোদন প্রয়োজন।

অতীতেও অনেকবার পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের দাবী উঠলেও তা কার্যকর হয়নি।

অনেকে মান্যব্যক্তি তখন বলেছিলেন, পশ্চিমবঙ্গ নামের মধ্যে ‘পশ্চিম’ শব্দটি দেশভাগের করুণ ইতিহাসের স্মৃতি বহন করে – সেটা মুছে ফেলার কোনও মানে হয় না।

কিন্তু রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্ত বলেই জানা গেছে – আর সেটা রাজ্যের নাম পরিবর্তনের একটা প্রধান কারণ।

রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনও সম্মেলন হয় – তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলিকে ডাকা হয় বলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে।

এই জন্য পশ্চিমবঙ্গকে দিল্লিতে অনেক অসুবিধায় পড়তে হচ্ছে বলেই মমতা ব্যানার্জির সরকার মনে করছে।

রাজ্যের নাম বেঙ্গল রাখা হলে ইংরেজি বর্ণানুক্রমে সেটি তালিকায় অনেক ওপরের দিকে উঠে আসবে, বিকল্প নাম প্রস্তাব করার ক্ষেত্রে সেই ভাবনাটিও কাজ করেছে।

সূত্র: বিবিসি বাংলা

Next Post

বুধবার থেকে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ শুরু

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ আগামী বুধবার (৩১ আগস্ট) দুপুর ১২টা থেকে শুরু হবে। সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে মেডিকেল কলেজে ভর্তি সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়েছে। টেলিটক মোবাইল ফোন অপারেটর কোম্পানির […]