যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত

follow-upnews
0 0

স্বীকৃতি বড়ুয়া । অক্টোবর ৪, ২০২০। নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গত ৪ অক্টোবর (২০২০) অনলাইনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবীর সভাপতিত্বে পাঠ ও আলোচনা সভায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউ জার্সি, আটলান্টা, বোস্টন, ক্যালিফোর্নিয়া ও অ্যালাব্যামা থেকে নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন। এতে নেতৃবৃন্দরা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের বিভিন্ন অংশ পাঠ করেন এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবনের ওপর আলোকপাত করেন। 

নিউ ইয়র্ক

‘অসমাপ্ত আত্মজীবনী’ বই থেকে বঙ্গবন্ধুর ছাত্র জীবন, শেরে বাংলা ও সোহরাওয়ার্দীর সান্নিধ্যে আসা, প্রথম জেল খাটা, ১৯৪৮ সালে পাকিস্তান সংবিধান সভায় রাষ্ট্র ভাষা উর্দু করার প্রস্তাবকে প্রত্যাখ্যান করা ও তার প্রতিবাদ করা, যুক্তফ্রন্ট নির্বাচনে দলের স্বার্থে মন্ত্রিত্ব গ্রহণ করতে অনিচ্ছা প্রকাশ করা সহ বইয়ের বিভিন্ন অংশ পাঠ করা হয়। আলোচনায় সভায় নেতৃবৃন্দরা বলেন, “অসমাপ্ত আত্মজীবনী” বইটি পাঠ করলেই আমরা বুঝতে পারি একজন এতবড় মানুষের নেতা হবার জন্য যেসব গুণাবলী দরকার ছিল, সেসব গুণাবলী ছাত্রজীবন থেকেই বঙ্গবন্ধুর মধ্যে ছিল। ছাত্র জীবন থেকেই তিনি অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল ছিলেন, অন্যায়ের প্রতিবাদ করতেন, মানুষের অধিকার নিয়ে চিন্তা করতেন। ছোটবেলায় নিজ বাড়ীতে বসে আনন্দবাজার, বসুমতী, আজাদ, মাসিক মোহাম্মদী ও সওগাত  পত্রিকা পড়ে নিজেকে সমৃদ্ধ করতেন।  

আলোচনা সভায় নেতৃবৃন্দরা বলেন, রাজনীতির পাশাপাশি বঙ্গবন্ধু একজন ভালো লেখকও ছিলেন। অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়লে বঙ্গবন্ধু কত ভালো লিখতে পারতেন এবং তাঁর স্মৃতিশক্তি কতটা প্রখর ছিল তা আমরা বুঝতে পারি। নেতৃবৃন্দরা আরও বলেন, পৃথিবীর কম দেশেই জাতির পিতা আছে— সে দিক থেকে আমারা অতি সৌভাগ্যবান যে, আমাদের একজন জাতির পিতা আছেন, যিনি গান্ধীর মতো একজন মহাত্মা, নেহেরুর মতো একজন পণ্ডিত ছিলেন। নেতৃবৃন্দরা বাংলাদেশ সরকারের কাছে দেশের সকল শিক্ষা মাধ্যম ও সকল শ্রেণীর পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর জীবনকাহিনী অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন। 

সভায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ করেন অধ্যাপক আহমেদ হাসান,  যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি ফাহিম রেজা নূর ও যুগ্ম সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাধারণ সম্পাদক রানা মাহমুদ, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার আরেফিন চৌধুরী পিয়াল। আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা মোরশেদ আলম, এমএ সালাম ও হাকিকুল ইসলাম খোকন, বীর মুক্তিযোদ্ধা মকবুল তালুকদার, লেখক ডঃ আশরাফ আহমেদ, সাংবাদিক নিনি ওয়াহেদ, অধ্যাপক ডঃ দেলোয়ার হোসেন, বঙ্গবন্ধু পরিষদ আটলান্টা শাখার সভাপতি সাংবাদিক রুমি কবির ও সাধারণ সম্পাদক মাহবুব রহমান ভুঁইয়া, বঙ্গবন্ধু পরিষদ বোস্টন শাখার আহ্বায়ক সফেদা বসু; একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইংল্যান্ড শাখার সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী সমাপনী বক্তব্য রাখেন এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন। 

Next Post

লেখক গবেষক রশীদ হায়দারের মৃত্যুতে নির্মূল কমিটির শোক

শোক বিবৃতি ঢাকা, ১৪ অক্টোবর, ২০২০ প্রখ্যাত লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক রশীদ হায়দারের (৮০) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।’ আজ (১৪ অক্টোবর) সংগঠনের এক শোক বিবৃতিতে বলা হয়— মঙ্গলবার (১৩ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় রাজধানীর ফুলার রোডে মুক্তিযুদ্ধ গবেষক রশীদ হায়দারের […]
Rashid Haider