রাষ্ট্র প্রধানের সমালোচনা করায় মিস তুরস্কের ১৪ মাসের কারাদণ্ড

follow-upnews
0 0

1


কোনো ধরনের সমালোচনাই যেন পছন্দ না তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের।

অতি সম্প্রতি বাংলাদেশের যুদ্ধাপরাধীদের পক্ষাবলম্বন করে প্রবলভাবে সমালোচিত তুরস্কের এ প্রেসিডেন্টকে সমালোচনা করে এক কবিতা শেয়ার করেছিলেন মিস তুরস্ক মার্ভ বুয়ুকছারাচ। আর সে সময় সে সুন্দরীর বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছিলেন বিভিন্নভাবে স্বেচ্ছাচারিতার অভিযোগে অভিযুক্ত এ প্রেসিডেন্ট।

জানা যায়, ২০১৪ সালে বুয়ুকছারাচ তার ইনস্টাগ্রামে প্রেসিডেন্ট এরদোয়ানকে ব্যাঙ্গ করে লেখা একটি কবিতা শেয়ার করেছিলেন।

এরপরই এই সুন্দরীর বিরুদ্ধে মামলা ঠুকে দেন সেসময় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা এরদোয়ান। টেলিগ্রাফের খবরে বলা হয়, সেসময় অল্প সময়ের জন্য আটক হয়েছিলেন ২০০৬ সালে মিস তুরস্কের খেতাব জয়ী বুয়ুকছারাচ। আজ সেই মামলার রায়ে ইস্তাম্বুলের একটি আদালত বুয়ুকছারাচকে ১৪ মাসের কারাদণ্ড দিয়েছে।

তবে এখনই তাকে জেল খাটতে হবে না এই সুন্দরী মডেলকে। আগামী পাঁচ বছরের মধ্যে তিনি যদি আবার এ ধরণের কোনো ‘অপরাধ’ করেন তাহলে  জেল খাটতে হবে তাকে। তবে বুয়ুকছারাচের আইনজীবী জানিয়েছেন এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা। প্রয়োজন হলে ইউরোপীয় আদালতে যাবার হুমকিও দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচিত হবার কোনো সমালোচনাই সহ্য করছেন না প্রেসিডেন্ট এরদোয়ান। ২০১৪ সালে তিনি প্রেসিডেন্ট হবার পর অপমানের অভিযোগ আসেন প্রায় দুই হাজার মানুষের বিপক্ষে। এদের মধ্যে বেশিরভাগই সেলেব্রিটি ও সাংবাদিক।

সম্প্রতি জার্মানির এক ব্যাঙ্গ লেখকের বিরুদ্ধেও মামলা দায়ের করেন প্রেসিডেন্ট এরদোয়ান। কারণ সেই লেখক তার রচনায় ব্যঙ্গ করেছেন এরদোয়ানকে। এনিয়ে ইউরোপের দেশগুলোতেও বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

Next Post

জিপিএ-৫ এবং আমাদের পারা-না পারা

জিপিএ-৫ নিয়ে বের হচ্ছে যেসব শিক্ষার্থীরা, তাদের মান আশানুরূপ নয়, অভিযোগটি দীর্ঘদিনের। যারা স্বর্ণ জিপিএ নিয়ে বের হচ্ছে , তাদের অবস্থাও যে খুব আশানুরূপ, সেটিও কেউ বলতে পারছেন না। প্রশ্ন হলো, আমরা কি ঠিক করতে পেরেছি, কোন পর্যায়ে কী কী পারলে মনে করবো একজন শিক্ষার্থী পারে? নিশ্চয়ই। সিলেবাস আছে প্রত্যেক […]