কর্মসংস্থান ব্যাংকে নিয়োগ

follow-upnews
0 0

Karmasangthan-Bank-bd-620x330


সিনিয়র অফিসার পদে ২৮ জন, অফিসার পদে ৪৪ জন, সহকারী অফিসার সাধারণ ৫০ জন, ক্যাশ ১৯ জন, সহকারী প্রকৌশলী পদে ১ জন, সহকারী প্রোগ্রামার পদে ১ জন ও ডাটা এন্ট্রি অপারেটর পদে ৪২ জন সহ ১৮৫ জন কর্মকর্তা নিয়োগ দেবে কর্মসংস্থান ব্যাংক। আবেদন করা যাবে ৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ৬টা পর্যন্ত। জেনে নিন আবেদন প্রক্রিয়া ও পরীক্ষার বিস্তারিত
আবেদনের যোগ্যতা
কর্মসংস্থান ব্যাংকের উপ মহাব্যবস্থাপক জনাব ম হ ম আলী করিম জানান, সিনিয়র অফিসার পদে আবেদনকারীর কমপক্ষে দ্বিতীয় শ্রেণীর স্নাতকসহ প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি বা সিজিপিএ ৪ স্কেলে ৩ বা ৫ স্কেলে ৩.৭৫ অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাততক সম্মানসহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি বা সিজিপিএ ৪ স্কেলে ২.২৫ বা ৫ স্কেলে ২.৮১ থাকতে হবে। সহকারী প্রকৌশলী পদে কমপক্ষে বিএসসি ইন সিভিল/ কম্পিউটার/ ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রিতে দ্বিতীয় শ্রেণী বা সিজিপিএ ৪ স্কেলে ২.২৫ বা ৫ স্কেলে ২.৮১, সহকারী প্রোগ্রামার পদে প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি বা দ্বিতীয় শ্রেণীর স্নাতক সম্মানসহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। অফিসার পদে দ্বিতীয় শ্রেণীর স্নাতকসহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি বা সিজিপিএ ৪ স্কেলে ২.২৫ বা ৫ স্কেলে ২.৮১ অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাতক সম্মানসহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি বা সিজিপিএ ৪ স্কেলে ২.২৫ বা ৫ স্কেলে ২.৮১, সহকারী অফিসার পদে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি বা সিজিপিএ ৪ স্কেলে ২.২৫ বা ৫ স্কেলে ২.৮১ থাকতে হবে। সকল পদের জন্য প্রার্থীকে অন্তত একটি প্রথম বিভাগ বা শ্রেণী থাকতে হবে, কোনো তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না। কম্পিউটার জ্ঞানসম্পন্ন/ চার্টার্ড অ্যাকাউন্টেন্সি কোর্সকারীরা অগ্রাধিকার পাবেন। ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, থাকতে হবে ডাটা এন্ট্রি সংক্রান্ত ছয় মাসের কোর্সে প্রশিক্ষণের সনদ। একজন ব্যক্তি একাধিক পদে আবেদন করতে পারবেন না।
বেতনক্রম
সিনিয়র অফিসার, সহকারী প্রকৌশলী, সহকারী প্রোগ্রামার পদে জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী ১১০০০- ২০৩৭০ টাকা, অফিসার পদে ৮০০০- ১৬৫৪০ টাকা, সহকারী অফিসার পদে ৫৫০০- ১২০৯৫ টাকা, ডাটা এন্ট্রি অপারেটর পদে ৫২০০- ১১২৩৫ টাকা এবং অন্যান্য সকল সুবিধা পাবেন।
আবেদন পদ্ধতি
জনাব ম হ ম আলী করিম জানান, নিয়োগ প্রক্রিয়ায় এবারই প্রথম অনলাইনে আবেদন নেয়া হচ্ছে। অনলাইনে ksb.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।৩০০x৮০ পিক্সেল আকারের জেপিজি ফরম্যাটের ছবি, স্বাক্ষরের স্ক্যান কপি আপলোড করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে। আবেদনপত্র সাবমিট করার পর প্রার্থীর কপি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদনের সময় একটি ইউজার আইডি দেওয়া হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক মোবাইলের মাধ্যমে পরীক্ষা ফি বাবদ জমা দিতে হবে ৪০০ টাকা। এর জন্য মোবাইলে ৪০০ টাকার বেশি ব্যালেন্স রেখে KSBUser ID লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেওয়া হবে। এরপর KSBYESPIN লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
পরীক্ষা পদ্ধতি
সিনিয়র অফিসার, অফিসার ও সহকারী অফিসার পদে ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান অংশ থেকে প্রশ্ন থাকে। বাংলা অংশে রচনা, ব্যক্তিগত বা আবেদনপত্র, অনুবাদ, ব্যাকরণ অংশ থেকে কারক, বিভক্তি, সন্ধি বিচ্ছেদ, সমাস, এক কথায় প্রকাশ, বাগধারা থেকে প্রশ্ন আসে। গণিত অংশে বিভিন্ন গাণিতিক প্রশ্নের সমাধানমূলক এবং অ্যানালাইটিকাল অ্যাবিলিটির প্রশ্ন থাকবে। ইংরেজি অংশে Essay, Paragraph, Letter, Application, Grammar থেকে প্রশ্ন আসতে পারে। সাধারণ জ্ঞান অংশে সাম্প্রতিক বাংলাদেশ ও আর্ন্তজাতিক বিষয়াবলী থেকে প্রশ্ন থাকে, উত্তর লিখতে হয় এক বাক্যে।
সহকারী প্রকৌশলী পদের পরীক্ষায় অন্যান্য বিষয়ের পাশাপাশি সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারিং অংশ থেকেও প্রশ্ন থাকে। সহকারী প্রোগ্রামার পদে লিখিত পরীক্ষায় অন্যান্য বিষয়ের পাশাপাশি থাকবে কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কিত প্রশ্ন।
ডাটা এন্ট্রি অপারেটর পদে বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের মোট ৫০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকে। প্রশ্ন করা হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বই থেকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের এপটিচ্যুড টেস্টে অংশগ্রহণ করতে হবে। প্রতি মিনিটে ইংরেজিতে ২৮ ও বাংলায় ২০ শব্দ লেখার দক্ষতা থাকতে হবে এবং নিয়োগ বোর্ডের সামনে পারদর্শীতা প্রমাণ করতে হবে।
যেভাবে প্রস্তুতি নেবেন
বিভিন্ন জব সল্যুশন ও ব্যাংক রিক্রুটমেন্ট পরীক্ষার বিগত বছরের প্রশ্নোত্তর সংবলিত বই প্রস্তুতির ক্ষেত্রে বেশ সহায়ক। সব বিষয়ে মৌলিক ধারণার জন্য অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্য বইগুলোও চর্চা করতে হবে। সাধারণ জ্ঞানে ভালো প্রস্তুতির জন্য আজকের বিশ্ব, নতুন বিশ্ব, সাম্প্রতিক তথ্যভিত্তিক মাসিক পত্রিকা যেমন- কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড, কারেন্ট নিউজ প্রভৃতি পড়তে হবে, ভালোভাবে দেখতে হবে প্রতিদিনের দৈনিক পত্রিকা।

Next Post

একশো দেশে ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা

বছরের শেষ নাগাদ বিশ্বের একশ’ দেশে বিনা মূল্যে ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্য নিয়ে কাজ করছে শীর্ষ সোশাল মিডিয়া ফেসবুক। ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের মাধ্যমে এটা করা হবে। স্পেইনের বার্সেলোনায় চলতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সংবাদকর্মীদের কাছে এই পরিকল্পনার কথা জানিয়েছেন ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, […]