একশো দেশে ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা

follow-upnews
0 0

বছরের শেষ নাগাদ বিশ্বের একশ’ দেশে বিনা মূল্যে ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্য নিয়ে কাজ করছে শীর্ষ সোশাল মিডিয়া ফেসবুক। ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের মাধ্যমে এটা করা হবে। স্পেইনের বার্সেলোনায় চলতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সংবাদকর্মীদের কাছে এই পরিকল্পনার কথা জানিয়েছেন ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস।
প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, বর্তমানে জাম্বিয়া, তানজানিয়া, কেনিয়া, ঘানা, কলম্বিয়া আর ভারতে চলছে ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের কাজ। ওই দেশগুলোর ৭০ লাখ মানুষ বিনা খরচে ইন্টারনেটের মাধ্যমে স্বাস্থ্য, কর্মসংস্থান এবং স্থানীয় তথ্য সরবরাহবিষয়ক বিভিন্ন সেবা পাচ্ছেন।
২০১৩ সালে এই প্রকল্পের কাজ শুরু করে ফেসবুক। প্রকল্পের অংশ হিসেবে স্থানীয় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি। উইকিপিডিয়া, স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট এবং ফেইসবুকের মতো সেবাগুলো বিনা খরচে ইন্টারনেট সেবা বঞ্চিত জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য ফেসবুকের।
ড্যানিয়েলস বলেন, ‘আমাদের উচ্চাকাঙ্খী লক্ষ্য হল এই বছরেই একশ’ দেশে এই সেবা চালু করা। অনলাইনে আসতে পারছেন না এমন জনগোষ্ঠীকে ফ্রি ওয়েব অ্যাকসেসের মাধ্যমে অনলাইনে নিয়ে আসতে চাই আমরা। আমাদের মূল লক্ষ্যই হল গোটা পৃথিবীকে যুক্ত করা।”
Free-Facebook-bd-fb-620x330

Next Post

ভারতীয় ভিসা আবেদনের নিয়মকানুন

• পাসপোর্টের মেয়াদ অন্তত ছয় মাস থাকতে হবে। • শিশুদের জন্য ভিসা আবেদনের ক্ষেত্রেও আলাদা পাসপোর্টের প্রয়োজন হবে। • ভিসা আবেদন ফর্মটি সতর্কতার সাথে পূরণ করতে হবে কারণ যেকোনো ভুল তথ্যের দায় আবেদনকারীকেই নিতে হবে আর ভিসা ইস্যু হওয়ার পরই বরং ভ্রমণের বিস্তারিত পরিকল্পনা করা উচিত। • বর্তমান নিয়মানুযায়ী কেবল […]

এগুলো পড়তে পারেন