সুবিধাবঞ্চিত শিশুদের পাশেঃ বরিশালে কাজ করছে ১০ টাকার পাঠশালা

follow-upnews
1 0
বরিশাল
সুবিধাবঞ্চিত শিশুদেরকে পাঠদান করছেন বরিশাল ব্রজমোহন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থী সুবাহ্।

১০ টাকার পাঠশালা একটি অলাভজনক মানবিক প্রতিষ্ঠান। এই পাঠশালার মূল উদ্দেশ্য হলো শিক্ষার আলো সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ছড়িয়ে দেওয়া, যাতে তারাও নূন্যতম প্রয়োজনীয় শিক্ষার আলোকে আলোকিত হতে পারে। বরিশালে ১০ টাকার পাঠশালার কার্যক্রম শুরু হয় ২০১৯ সালে। ১০ টাকার পাঠশালার দু’টো শাখা বর্তমানে বরিশালে পরিচালনা করা হচ্ছে। একটি অবস্থিত মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন ‘আল হেমায়েত ইদগাহ ময়দান’-এর পাশে, অন্যটি হলো কালেক্টর স্কুল সংলগ্ন হরিজন কলোনিতে। এখানে প্রতি রবিবার থেকে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে ৬টা পর্যন্ত বাচ্চাদেরকে পড়ানো হয়। কার্যক্রমটি শিক্ষার্থীদের দ্বারা স্বেচ্ছাশ্রমে পরিচালিত। এই পাঠশালায় ইচ্ছুক যে কেউ পড়াতে পারে, সেচ্ছাসেবা দিতে পারে। এজন্য কোনো সম্মানী দেওয়া হয় না, তবে কিছু ক্ষেত্রে যাতায়াত খরচের ব্যবস্থা করা হয় বলে জানালেন ১০টাকার পাঠশালার একজন স্বেচ্ছাসেবী লামিয়া ইসলাম। পাঠশালাটি সম্পর্কে তিনি বলেন, এখানে যেসব শিশুদের পড়াতে হয় তারা যেহেতু ভিন্ন ধরনের পরিবেশে থাকে, তাই স্বাভাবিকভাবেই তাদের মধ্যে আচরণগত সমস্যা রয়েছে। ফলে তাদের নিয়ে কাজ করতে গেলে অনেক বেশি ধৈর্যশীল এবং মানবিক হওয়া প্রয়োজন। 

Next Post

পথ হারানো পরিযায়ী পাখি // দিব্যেন্দু দ্বীপ

নিরবতার একটা ভাষা আছে, বলতে পারো আলোর মতো, ঈশ্বরের মতো— কখনো কখনো মানুষকে আচ্ছন্ন করে রাখে। অযৌক্তিক, হয়তোবা অন্যায্য, তবুও। জীবনের এমন কোনো গভীরতা আছে, যেখানে পৌঁছাতে পারলে পার্থিব সমীকরণে কিছুই আর মেলে না। মেলানো যায় না। ঘটনার স্মৃতি আছে, যা ঘটেনি তারও বোধহয় স্মৃতি হয়। ধরো দু’টো আকাশের মতো— […]
Shahida Sultana

এগুলো পড়তে পারেন