মানসিক রোগীদের জন্য সাহায্যের হাত বাড়ান

follow-upnews
0 0

মানসিক রোগীরা আমাদেরই ভাই বোন বন্ধু। উপযুক্ত চিকিৎসা পেলে মানসিক রোগ নিরাময় যোগ্য। মানসিক রোগ এমন একটি রোগ যে এতে শুধু রোগী খারাপ থাকে এমন নয়, রোগী সংশ্লিষ্ট সবাই, এমনকি পাড়া প্রতিবেশী সকলকে দুর্ভোগ পোহাতে হয়। মানসিক রোগ নানান ধরনের হয়ে থাকে। এর মধ্যে কোনো কোনোটি খুবই ভায়োলেন্ট প্রকৃতির হয়। এরা যে কোনো সময় যে কাউকে আক্রমণ করতে পারে। ঘটে যেতে পারে বড়ো ধরনের দুর্ঘটনা। তাই মানসিক রোগীদের চিকিৎসা করানো মানবিক দিক থেকে যেমন গুরুত্বপূর্ণ, একই সাথে সেটি সামাজিক এবং পারিবারিক নিরাপত্তার জন্যও প্রয়োজন। আমরা মানসিক রোগীদের চিকিৎসার জন্য একটি সামাজিক ফান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছি। আমরা যেটা করছি, প্রথমত, একটি ডাটাবেজ তৈরির চেষ্টা করছি জেলা ভিত্তিকভাবে—এরপর সাধ্যমতো তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। এই মুহূর্তে আমরা পাঁচজন মানসিক রোগীর জন্য চিকিৎসার ব্যবস্থা করেছি। চিকিৎসা এবং চিকিৎসা পরবর্তী পুনর্বাসনের ব্যবস্থা করা জরুরি। বিষয়টি চলমান ফলোঅাপের বিষয়। কাজটি বিচ্ছিন্নভাবে করার সুযোগ নেই। ফলে অর্থনৈতিক সহযোগিতার পাশাপাশি কর্মী প্রয়োজন হয়। যারা কর্মী হিসেবে বা অন্য কোনোভাবে কোজ করতে ইচ্ছুক তাঁরা যোগাযোগ করুন: ০১৭৮ ৭৬ ৫৯ ৭৬৯।

বিশেষ দ্রষ্টব্য: মারাত্মকভাবে মাদকাসক্ত ব্যক্তিকেও এক ধরনের মানসিক রোগী হিসেবে গণ্য করা হয়। 

অর্থনৈতিকভাবে সাহায্য পাঠানোর জন্য—

A/C NO: 001220021 2751

Uttara Bank

Banglabazar Branch, Dhaka

ব্যাংকর যে কোনো শাখায় টাকা জমা করা যাব। অথবা বিকাশ/রকেট করে টাকা পাঠাতে পারেন। 

বিকাশ নম্বর এবং রকেট নম্বর: ০১৭০ ৬৪৪ ২০৮৫ (শুভ)

রকেট নম্বর: ০১৭৮ ৭৬ ৫৯ ৭৬৯ (কিবরিয়া)

বিকাশ নম্বর: ০১৭১৫ ৩৪ ৫৩ ৬৬ (প্রাণোতোষ)

বিদ্র: একাউন্টে কেউ টাকা জমা করলে এখানে প্রদেয় মোবাইল নম্বরে মেসেজ বা ফোন করে জানাবেন। প্রদেয় টাকা নিম্নোক্ত সংস্থার ফান্ডে জমা হবে। অর্থায়নের ওপর নির্ভর করে মানসিক রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হবে। রাস্তায় কোনো মানসিক রোগী দেখলে আমাদের ফোন করে জানাবেন। 

এই মুহূর্তে এই সংগঠনের অধীনে পিসি কলেজ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দু’জন সাবেক ছাত্রের চিকিৎসা চলছে। একজন ঢাকার ব্রেন এন্ড লাইট মানসিক হাসপাতালে অন্যজন খুলনার প্রগতি হাসপাতালে। যেহেতু মানসিক রোগে আক্রান্ত কেউ মতামত দিতে সক্ষম নয়, তাই আইনত তাদের নাম উল্লেখ করা থেকে বিরত থাকতে হয়। 

FTRMP

ক্যাম্পেইন: কিবরিয়া, শিশির, শুভ, প্রানোতোষ, উৎসব, লেনিন, গোপাল, রাসেল, শুভ্র, শাওন, প্লাবন, উৎপলা, জাকিয়া, কিরণ, মুক্তা, প্রতিমা, বাতেন, নাজনীন, শিবু, দিপাহ্জয়, বিক্রম, মেহেদী, সোমা এবং শ্রাবণী।  

Next Post

চাকরি পেতে হলে ...

চাকরি খুব কঠিন, অনেক পড়াশুনা এবং প্রতিযোগিতার বিষয়, অনেক সময় যোগাযোগেরও বিষয়। কঠিন বলে চাকরি না পেলে তো চলবে না। আমাদের পড়াশুনা তো চাকরি পাওয়ার জন্যই, তাই না?  তাহলে? কীভাবে চাকরি পাবেন? কী পড়বেন? কীভাবে পড়বেন? যোগাযোগ দরকার হলে কোথায় কখন কীভাবে যোগাযোগ করবেন?  আসলে চাকরি পাওয়ার জন্য নিজেকে প্রস্তুত […]
জোভেন জবস

এগুলো পড়তে পারেন