প্রতিদিনের রান্নায় ব্যবহার করুন নানামুখী ঔষধি গুনের চুই ঝাল

follow-upnews
0 0

চুই ঝাল, বা চই ঝাল (বৈজ্ঞানিক নাম: Piper chaba) হচ্ছে পিপারাসি পরিবারের সপুষ্পক লতা। পান ও চুই ঝাল একই পরিবারের। চুই ঝাল গাছ দেখতে পানের লতার মতো। পাতা কিছুটা লম্বা ও পুরু। পাতায় ঝাল নেই। এর কাণ্ড বা লতা কেটে ছোট টুকরো করে মাছ-মাংস রান্নায় ব্যবহার করা হয়। রান্নার পর এই টুকরো চুষে বা চিবিয়ে খাওয়া হয়। ঝাল স্বাদের হলেও চুইয়ের নিজস্ব স্বাদ ও ঘ্রাণ আছে।

চই ঝাল দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয় প্রজাতি। এটি গোটা ভারত এবং এশিয়ার অন্যান্য উষ্ণ এলাকাসহ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিংগাপুর ও শ্রীলংকায় ও বাংলাদেশে জন্মে। বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে চুই ঝালের চাষ এবং ফলন বেশি।

গাছটির কাণ্ড বা লতা মসলা হিসেবে ব্যবহার হয়। খুলনা অঞ্চলে চুইঝালকে মসলা হিসেবে ব্যবহার করে চুইঝালের মাংস রান্না করা হয়। রান্নায় এর ঝাল খাবারের স্বাদ বাড়ায় এবং শরীরের নানান উপকার করে। ঝোল জাতীয় মাছ-মাংস সব কিছুতেই স্বাদ তৈরি করে। এদের কাণ্ড, শিকড়, পাতা, ফুল, ফলের বিশেষ ঔষধি গুণ রয়েছে।

  • গ্যাস্ট্রিক সমস্যার সমাধান করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে
  • খাবারের রুচি বাড়াতে এবং ক্ষুধামন্দা দূর করতে কার্যকর ভূমিকা রাখে
  • পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ সারাতে চুইঝাল অনেক উপকারী;
  • স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে;
  • ঘুমের ওষুধ হিসেবে কাজ করে এবং শারীরিক দুর্বলতা কাটাতে এবং শরীরের ব্যথা সারায়;
  • সদ্য প্রসূতি মায়েদের শরীরের ব্যথা দ্রুত কমাতে ম্যাজিকের মতো সাহায্য করে;
  • কাশি, কফ, হাঁপানি, শ্বাসকষ্ট, ডায়রিয়া ও রক্তস্বল্পতা দূর করে;
  • এক ইঞ্চি পরিমাণ চুই লতার সাথে আদা পিষে খেলে সর্দি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দরদাম: যেহেতু একটা চুই ঝাল গাছ খাবার উপযোগী হতে তিন থেকে পাঁচ বছর সময় লাগে এবং একটি গাছ থেকে ৩ থেকে ১০ কেজির বেশি পাওয়া যায় না, তাই চুই ঝালের দাম একটু বেশি। মানভেদে ভালো চুই ঝাল ৬০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত দাম হয়ে থাকে।  OFCC (Organic Food Consumer Club) নামে একটি অর্গানিক চেইন ভালো মানের চুই ঝাল বাজারজাত করে থাকে। যোগাযোগ: ০১৭৭ ৮৮৩৪ ০৮৮।

চুই ঝাল
এভাবে লতানো চুই ঝাল গাছ শেকড় গেড়ে উঠে যায় অন্য গাছের উপর ভর করে।
কেটে রাখা চুইঝাল
একটি গাছ থেকে প্রাপ্ত চুইঝাল। এভাবে খণ্ড খণ্ড করে কেটে বাজারে বিক্রি হয়।
চইঝাল
চুইঝাল দিয়ে রান্না করা মাংস। চুইঝাল ডাটার মতো চিবিয়ে শাঁস ও রস খেতে হয়। মাংস ছাড়াও সকল ধরনের মাছ, সবজি এবং ডাল রান্নায় চুইঝাল ব্যবহার করা যায়। নিয়মিত চুইঝাল খেলে অনেক ধরনের রোগবালাই থেকে মুক্ত থাকা যায়।
Next Post

আয়শা খানমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি

বাংলাদেশের নারীমুক্তি আন্দোলনের পুরোগামী নেত্রী মুক্তিযোদ্ধা আয়শা খানমের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। আজ (০২ জানুয়ারি) সংগঠনের এক শোক বিজ্ঞপ্তিতে বলা হয়—  ‘বাংলাদেশের প্রগতিশীল নারী আন্দোলনের পুরোগামী নেত্রী, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা আয়শা খানমের অকাল মৃত্যুতে আমরা গভীর শোকাহত। আয়শা খানম ’৬৯—এর গণঅভ্যুত্থান […]
Ayesha Khanom