সনাতন ধর্মে কি নারীর পুনর্বিবাহের অধিকার আছে?

follow-upnews
0 0

 হিন্দু নারীর কি দ্বিতীয় বিবাহ করার অধিকার আছে?

ঋগ্বেদ ১০.১৮.৭-৮ এ স্বামীর মৃত্যুতে অর্থনৈতিকভাবে অসচ্ছল বা সামাজিকভাবে সমস্যার সম্মুখীন বিধবা মহিলাকে পুনর্বিবাহের অনুমতি দেয়া হয়েছে। চাহিদা পুরন করতে না পারলে বা স্বামী যদি সন্তান উত্‍পাদনে অক্ষম হয় তবে স্ত্রীকে পুনরায় বিয়ে করার অনুমতি দেওয়া হয়েছে।

১

স্মৃতিশাস্ত্র পরাশর সংহিতায় বলা হয়েছে-

“নষ্ট মৃতে প্রব্রজিতে ক্লীবে চ পতিতে পতৌ।

পচস্বাপত্সু নারীরাং পতিরন্যো বিধোয়তে।।”

(পরাশর সংহিতা ৪.৩০)

অনুবাদ- নারীর যদি স্বামী মারা যায়, তার স্বামী যদি গোপনে সন্ন্যাস গ্রহণ করে, স্বামী যদি নিখোঁজ হয়, স্বামী যদি সন্তান উৎপাদনে অক্ষম হয়, স্বামী যদি অধার্মিক ও অত্যাচারী হয় তবে স্ত্রী এই স্বামী ছেড়ে পুনরায় বিবাহ করতে পারে ।

উপর্যুক্ত ক্ষেত্রে হিন্দু নারী দ্বিতীয় বিবাহ করতে পারেন। তবে তার পূর্বে বর্তমান স্বামীকে সংশোধন বা প্রত্যাবর্তনের জন্য উপযুক্ত সময়কাল অপেক্ষা করতে হবে। তাতেও স্বামী নিজেকে সংশোধন না করলে, নিখোঁজ থেকে ফিরে না আসলে বা নপুংসকতা দূর না হলে স্ত্রী দ্বিতীয় স্বামী গ্রহণ করতে পারবে।

Next Post

মীর কাসেমের সম্পদ জব্দ করা হবে

বিচার ঠেকাতে আড়াই মিলিয়ন ডলার দিয়ে লবিস্ট নিয়োগ করেছিলেন মীর কাসেম। এ ব্যাপারে তথ্য-প্রমাণ আছে এবং সেগুলো আদালতেও উপস্থাপন করা হয়েছিল বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অ্যাটর্নি জেনারেল বলেন, বিচার ঠেকানো, লবিস্ট নিয়োগের ব্যাপারে তথ্য-প্রমাণগুলো যখন আদালতের কাছে দেওয়া হলো তখন মীর কাসেমের পক্ষ্যের আইনজীবীরা এই তথ্য-প্রমাণগুলো মিথ্যা বলতে […]