ফ্রী ড্রপবক্স (Dropbox) আপনাকে রাখবে নিশ্চিন্ত

0 0
ড্রপবক্স
ড্রপবক্স

জরুরী কাগজপত্র যেমন ছবি, পরিচয়পত্র, বিভিন্ন সনদপত্রের কপি ইত্যাদি বেকার মানুষের নিত্যদিনের সাথী। আবার কর্মজীবী/শিক্ষার্থীদেরও প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে রাখতে হয়। হঠাৎ কখন যে কোন কাজে দরকার হবে কে জানে?

জীবনে ২বার আমি মহাবিপদে পড়ে গিয়ে আবার বেঁচে গিয়েছিলাম ড্রপবক্স Dropbox নামের এক বন্ধুর কারনে। ওহ্‌, খুলেই বলি।

ঘটনা ১ঃ রাজধানী ঢাকায় মোবাইল ফোনের সাথে সিমকার্ড ও চোরের হাতে বিসর্জন যাওয়াতে এমনিতেই বিপদে, তারপর জাতীয় পরিচয় পত্রটিও (National ID) গ্রামের বাড়ি নাটোরে। সিমকার্ড তুলতে হলে জাতীয় পরিচয় পত্রের কপি লাগবেই লাগবে। কি করি, কি করি ভাবতে ভাবতে মনে পড়লো, ড্রপবক্সে জাতীয় পরিচয় পত্রের স্ক্যান-কপি আপলোড করে রেখেছিলাম। চট্‌করে ডাউনলোড ও প্রিন্ট করে সে যাত্রায় রক্ষা পেলাম।

ঘটনা ২ঃ এক পরিচিত ভদ্রলোকের অফিসে গিয়েছি দেখা করতে। কথা প্রসঙ্গে তিনি CV চাইলেন। এবারেও পাসের সাইবার ক্যাফে থেকে CV, পাসপোর্ট সাইজ ছবির সফট্‌কপি ডাউনলোড-প্রিন্ট করে কাজটা জুটিয়ে ফেললাম।

শুধু ছবি বা ডকুমেন্টই নয় ড্রপবক্সে আপলোড করা যায় আডিও, ভিডিও, সফটওয়্যার সহ সব ডিজিটাল কন্টেন্ট। *সুযোগ পেয়ে কেউ আবার পাইরেটেড কন্টেন্ট আপলোড করে কন্টেন্ট সত্বাধিকারীর ক্ষতি করবেন না যেন।

সিকিউরিটির ব্যাপারে Dropbox একেবারে আপোষহীন, তাই নিরাপদেই Use করা যায়। চাইলে অন্যের সাথে Share ও করা যায়। অন্যের শেয়ার করা অডিও, ভিডিও বা ডকুমেন্ট সরাসরি নিজের ড্রপবক্স স্টোরেজে কপিও করা যায় এক ক্লিকেই।

ড্রপবক্স এপ্লিকেশন সফটওয়্যার Use করা বাধ্যতামূলক নয়। তবে Dropbox App ইন্সটল করে নিলে বিভিন্ন ডিভাইস যেমন একাধিক ডেস্কটপ, স্মার্টফোন, ট্যাবলেট পিসি ইত্যাদি থেকে সিঙ্ক্রোনাইজেশনের সুবিধা পাওয়া যায়, যা কিছুকাল আগেও ছিলো কল্পনাতীত। ফ্রীতে ক্লাউড সার্ভারের চুড়ান্ত সুবিধা নিয়ে ড্রপবক্স আমার জীবনকে করেছে সহজ ও গতিময়।

ফ্রী রেফারেল সাইন-আপঃ https://db.tt/bX0gx6PC

Next Post

বৈষয়িক সফলতা (যেমন, রেজাল্ট) কখনই মেধার মানদণ্ড নয়। শিক্ষা এবং পরীক্ষা পদ্ধতির ব্যাপক রদবদল প্রয়োজন

* ধরুণ, দুইজন ছাত্র ইন্টার পাস করেছ। সুবিধারথে ধরে নিই- উচ্চমাধ্যমিকের রেজাল্টও দুইজনের একই। দুইজনই ঢাকায় এসেছে ভরতি পরীক্ষার জন্য। একজনের বাড়ি থেকে মাসে হরলিক্স এবং ফল কেনার বাজেটসহ টাকা আসে। আরেকজনে ধান্দা করছে কীভাবে টাকা উপারজন করে বাড়ি পাঠানো যায়। একজনে পড়ার ফাঁকে ফাঁকে রিফ্রেসমেন্টের জন্য আড্ডা দিয়েছে, আরেকজন […]