শহীদ কাদরী মারা গেছেন

follow-upnews
0 0
1
সাত দিন আগে উচ্চ রক্তচাপ এবং জ্বর নিয়ে গুরুতর অসুস্থ অবস্থায় নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি

নিউ ইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন কবি শহীদ কাদরী। কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন।

 উচ্চ রক্তচাপ এবং জ্বর নিয়ে মারাত্মক অসুস্থ অবস্থায় সাতদিন আগে নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ঐ হাসপাতালে ৭৪ বছর বয়শে তিনি মৃত্যুবরণ করেন।

শহীদ কাদরীর প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি: ‘উত্তরাধিকার’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, ‘কোথাও কোন ক্রন্দন নেই’ এবং ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’।

তিনি ১৯৭৩ সালে বাংলা একাডেমী পদক ও ২০১১ সালে একুশে পদক পান। ১৯৭৮ সালের পর থেকেই তিনি দেশের বাইরে থাকছেন।

প্রাথমিক জীবন

শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ আগস্ট তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমানে ভারত) রাজধানী কলিকাতা শহরের পার্ক সার্কাসে জন্ম নেন এবং কালিকাতা শহরে তার শৈশব কাটান। পরবর্তীতে ১৯৫২ সালের দিকে দশ বছর বয়সে তিনি পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) রাজধানী ঢাকায় চলে আসেন। এরপর প্রায় তিন দশক তিনি ঢাকা শহরে অবস্থান করেন এবং ১৯৭৮ সাল থেকে প্রবাসজীবন শুরু করেন। তিনি বার্লিন, লন্ডন, বোস্টন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত নিউইয়র্কে বসবাস করেছেন।

সাহিত্য জীবন

অনেক অাগে থেকেই ছোট কাগজে কবিতা লিখতেন। পঁচিশ বছর বয়সে ১৯৬৭ সালে ছাপা হয় তার প্রথম কাব্যগ্রন্ত্র উত্তরাধিকার। এরপর ১৯৭৪ সালে তোমাকে অভিবাদন প্রিয়তমা, কোথাও কোনো ক্রন্দন নেই এবং প্রবাশে থাকালরীন সময়ে রচিত কবিতা নিয়ে ২০০৯ সালে কাব্যগ্রন্থ আমার চুম্বনগুলো পৌঁছে দাও প্রকাশিত হয়।

 

Next Post

অ্যাসিস্ট্যান্ট প্রোডাক্ট ম্যানেজার (১০জন) নিচ্ছে প্রাণ

শিল্প প্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘অ্যাসিস্ট্যান্ট প্রোডাক্ট ম্যানেজার’ পদে ১০ জনকে নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: প্রাণ গ্রুপ পদের নাম: অ্যাসিস্ট্যান্ট প্রোডাক্ট ম্যানেজার (পুরুষ) শিক্ষাগত যোগ্যতা: মার্কেটিং থেকে বিবিএ/এমবিএ/ফলপ্রত্যাশী। তবে সিজিপিএ ২.৫০ এর কম থাকলে গ্রহণযোগ্য নয়। দক্ষতা: কম্পিউটারজ্ঞান আবশ্যক বয়স: ২৪-৩০ বছর […]