শিক্ষার্থীদের প্রশ্নে শিক্ষকরা ফেল!

follow-upnews
0 0

নাইজেরিয়া


বিবিসির খবরে বলা হয়, রাজ্য গভর্নর নাসির এল রুফাই জানিয়েছেন, রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলোর মোট শিক্ষকদের দুই-তৃতীয়াংশ, ২১ হজার ৭৮০ জন, শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য নির্ধারিত প্রশ্নপত্রের উত্তরে ৭৫ শতাংশ বা তার বেশি নম্বর পাননি।

কাঙ্ক্ষিত মান প্রমাণ করতে না পারায় এসব শিক্ষককে বাদ দিয়ে পরিবর্তে ২৫ হাজার নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

রাজ্যের রাজধানী কাদুনাতে বিশ্ব ব্যাংকের প্রতিনিধের সঙ্গে এক বৈঠকে রুফাই এসব মন্তব্য করেন।

নাইজেরিয়ার ডেইলি ট্রাস্ট সংবাদপত্রে দেওয়া উদ্ধৃতিতে তিনি বলেন, “অতীতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব কাজ করেছিল। রাজ্যের শিক্ষার মান ফিরিয়ে আনতে তরুণ ও যোগ্যতাসম্পন্ন প্রাথমিক শিক্ষকদের নিয়োগ দিয়ে ওই ধারা পরিবর্তন করার পরিকল্পনা করেছি আমরা।”

তিনি জানান, কোনো কোনো এলাকায় নয়জন ছাত্রের জন্য একজন শিক্ষক আছে, আর অন্যান্য জায়গায় ১০০ জনের জন্য একজন। রাজ্যজুড়ে ছাত্র-শিক্ষক অনুপাতের এসব সমস্যারও সমাধান করা হবে বলে জানিয়েছেন তিনি।

Next Post

চাকরির পরীক্ষার্থীদের জন্য রোজ একটি অংক-৪

Worker A takes 8 hours to do a job. Worker B takes 10 hours to do the same job. How long should it take both A and B, working together but independently, to do the same job? [A একটি কাজ ৮ দিনে করে, B কাজটি ১০দিনে করে। A এবং B […]
ম্যাথ-১ দিব্যেন্দু দ্বীপ