‘শব্দদেউল’ পত্রিকার প্রথম সংখ্যার মোড়ক উন্মোচন

follow-upnews
0 0

শব্দদেউল-এর উদ্ভোধন


শব্দদেউল পত্রিকার (বিজয় সংখ্যা) মোড়ক উন্মোচন করা হয়েছে ১৬/১২/২০১৮ তারিখে ‘বিল্ড ফর নেশন’ এর কার্যালয়ে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব শেখ মো: আব্দুল্লাহ, গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা চৌধুরী এমদাদুল হক, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস, বিল্ড ফর নেশন এর উপদেষ্টা শিক্ষাবিদ লতিফা জামাল চৌধুরি, বিএফন চ্যানেলের চেয়ারম্যান মনোয়ারা বেগম,  বিল্ড ফর নেশন-এর সভাপতি শরিফুল ইসলাম খান, বঙ্গবন্ধু সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবুর রহমান, একই কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আমিনুল করিম, শেখ হাসিনা সরকারি কলেজের অধ্যক্ষ হুমায়ারা আক্তার এবং গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক কাজী মশিউর রহমান, হাবিবুর রহমান ও ফার্মেসি বিভাগের শিক্ষক শফিউল ইসলাম সহ আরও অনেকে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচিত হয় ত্রৈমাসিক ম্যাগাজিন ‘শব্দদেউল’, আলোকপাত করা হয় মুক্তিযুদ্ধের ঘটনার ওপর। আলোচনার শুরুতে লেখক সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ শব্দদেউল সম্পর্কে বলেন, একইসাথে তিনি ‘লেখালেখি কেন গুরুত্বপূর্ণ’ সে বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, লেখালেখির মাধ্যমে অবচেতনে সমাজ বিনির্মাণ হয়, রাজনৈতিক এবং সামাজিক দিকনির্দেশনা আসে, তাই সমাজ সংস্কার এবং সমাজ গঠনের নিরব এ মাধ্যমটি অন্য যেকোনো মাধ্যমের চেয়ে গুরুত্বপূর্ণ। 

উদ্ভোধক হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমদাদুল হক চৌধুরী পত্রিকাটি সম্পর্কে বলতে গিয়ে বলেন, “মুক্তিযুদ্ধ সম্পর্কে তোমরা কাজ করছো এটা দেখে ভালো লাগছে।” একইসাথে তিনি ‘বিল্ড ফর নেশন’ এর সভাপতি শরিফুল ইসলামের ভূয়শী প্রশংসা করেন এ ধরনের একটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন পরিচালনার জন্য।    

অনুষ্ঠানের শেষে কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব শেখ মোহাম্মদ অাব্দুল্লাহ বলেন, “এ ধরনের একটি সংগঠনের সাথে থাকতে পারলে আমি নিজেকে ভাগ্যবান মনে করবো। তিনি সংগঠনের কর্মকাণ্ড যাতে নির্বিঘ্নে এগিয়ে যায় এজন্য সকল ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।”

এছাড়া বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষকগণ পত্রিকা প্রকাশ এবং ‘বিল্ড ফর নেশন’ এর মতো সংগঠন পরিচালনার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

Next Post

সংজ্ঞায়ন: মুক্তিযুদ্ধ

শত্রুর সাথে শত্রুর জন্যও যে যুদ্ধ সেটিই মুক্তিযুদ্ধ।
shabdodeul

এগুলো পড়তে পারেন