নারী আসলে কী চায়? // তনিমা জামান

follow-upnews
4 0

হুমায়ূন আহমেদ মেহের আফরোজ শাওনকে প্রথম প্রেমের উপহার দিয়েছিলেন দশটা এরোসল! সাথে চিরকূট, সেখানে লেখা— মশার কামড় খেও না, ভালোভাবে পরীক্ষা দাও!
শাওন এই উপহার পেয়ে আনন্দিত হয়ে প্রেমে পড়ে গেলো এবং পরীক্ষা দিল!

পুরুষ কেমন নারী চায় —এ বিষয় নিয়ে হাজার হাজার বিশ্লেষণ হয়ে গেলেও নারী কেমন পুরুষ চায় সেগুলো কেউ জানতে আগ্রহী নয়!

বেশিরভাগ পুরুষেরই ধারণা নারী মাত্রই একটা টাকার গোডাউন চায়, ঘাড়ে বসে জামাইয়ের টাকায় খেতে চায় অথবা সিক্স প্যাকওয়ালা একটা বডিবিল্ডার চায়। অনেক নারীই এগুলোর একটা কিছুেই চায় না! নারীর চাহিদা বলতে সম্মান, ভালোবাসা আর নির্ভরতা। নইলে দশটা মশা মারার এরোসল অথবা বুদ্ধির প্রশংসা পেয়ে কেউ প্রেমে পড়ে?

নারী যে সম্মান চায় সেটা সোনায় মোড়ানো সম্মানপত্র না, সেটা খুব সাধারণ কিছু। সেটা হতে পারে একটু বোঝাপড়া, একটা টেক্সট মেসেজে লেখা সাধারণ কোনো বাক্য, একটা বেলী ফুলের মালা, এক ডজন কাঁচের চুড়ি বা একবার জ্বরের ঘোরে চিন্তিত পুরুষটির জানতে চাওয়া— তোমার কি খুব দূর্বল লাগছে?

নারী আসলে চায় একটু স্বস্তি, এক টুকরো বিশ্বাস, এক চিলতে সুখ। চায় প্রতিদিনের কাজের রুটিন ভেঙে একদিন হাত ধরে নির্জন রাস্তায় হাঁটতে, রান্নাঘরে ঢুকে ঘাড়ের ঘামচুল সরিয়ে কেউ এসে আলতো করে ছুঁয়ে দিক। পিরিয়ডের যন্ত্রণাদায়ক ব্যথায় কেউ এসে বলুক— খুব কষ্ট হচ্ছে?

নারী চায় না আকাশ থেকে প্রেম এসে বুকের ওপর বৃষ্টির ফোঁটার মতো টপটপ করে পড়ুক, নারী চায় কেউ একজন খোঁজ নিক তার। সংবাদপত্রের মতো সংবাদ ছাপা হওয়ার জন্য খোঁজ নেওয়া না, অতি সাধারণ খবর নিক।

অথবা একদিন চমকে দিয়ে রোমান্টিক গলায় বলুক—

অতল, তোমার সাক্ষাৎ পেয়ে চিনতে পারিনি বলে,
হৃদয় ভেসে গেলো অলকানন্দা জলে!

নারীর চাহিদা খুব সামান্য। একটা চায়ের কাপে ধীরে ধীরে গলতে থাকা চিনির মতো চাহিদা— একটু একটু চুমুক দিয়ে উপভোগ করবে জীবনটা শেষ চুমুক অব্ধি।

তাজমহলের মতো রাজকীয় সমাধির চাহিদা না, কারণ আজকের দিনের পড়ুয়া নারী জানে তাজমহল মমতাজকে শাহজাহান ভালোবেসে বানায়নি। বানিয়েছিল শখের চাহিদার যোগানদাতা নারীদের জন্য একটা আদর্শ কবরস্থান। যেখানে মমতাজ ছাড়াও তাজমহলের আশেপাশে শুয়ে আছে তার আরও উপপত্নী— কান্দাহারি মহল, আকবরা মহলরা।

তাই নারীর জন্য বাংলা, বিহার জয় করার দরকার নেই, দরকার একটা খোলা বারান্দার— যেখানে পা ছড়িয়ে বসা যায়, প্রিয় পুরুষটির কাঁধে টাকার জন্য নির্ভরশীল হওয়া না, বরং নির্ভরতায় মাথা রাখা যায়।

 


তনিমা জামান    Tanima Zaman

Next Post

প্রিয়, সহস্রাব্দের ক্ষুধা মিটাও // দিব্যেন্দু দ্বীপ

♥ তবু যদি বেঁচে যাই, পৃথিবীটাকে আড়াল করে তোমাকে আমি খুঁজে নেব, তখন ঠিকই সব বুঝে নেব। আজ তোমায় পাই বা না পাই। ♥ জীবনের গল্প বাড়ে, পাল্লা দিয়ে জীবন কমে। তোমারও তো তাই, বুঝতে পারো তাকাও যখন মরমে? এসো, এইবেলা আমরা কিছু মিলাই, একটা যুগল গল্প বানাই। ♥ তবু […]
Shahida Sultana