অসীম বিশ্বাস মিলনের নতুন বই: “উপনিষদ্ পুরাণ এবং দর্শনের উপলব্ধি থেকে”

follow-upnews
0 0

"উপনিষদ্ পুরাণ এবং দর্শনের উপলব্ধি থেকে"


“উপনিষদ্ পুরাণ এবং দর্শনের উপলব্ধি থেকে…” কবি অসীম বিশ্বাস মিলন এর একটি সম্পূর্ণ ধর্মীয় প্রবন্ধগ্রন্থ। এ প্রবন্ধ গ্রন্থটি কবির দীর্ঘদিনের স্বপ্ন ও সাধনার ফসল।

মহামানব শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুর নমঃশূদ্র জাতির দেবতা। তিনি যে একজন মহামানব তার পরিচয় কিছুটা বিধৃত হয়েছে গ্রন্থটিতে। শ্রীশ্রী গীতা সনাতন ধর্মাবলম্বীদের মহান পবিত্র বস্তু তথা বিশ্বের এক শ্রদ্ধার আধার, যেখানে রয়েছে জীবনের সমস্ত পরিস্থিতির, সমস্ত সমস্যার পুঙ্খানুপুঙ্খ সমাধান যা আলোচিত হয়েছে বইটিতে।

হিন্দুরা দেবী দুর্গার পূজা করেন, দুর্গাপূজা তাদের শ্রেষ্ঠ পূজা –এ বিষয়ও বইটির আলোচ্য বিষয়। দর্শনের কতগুলো অতি গূঢ় বিষয় যেমন, আত্মতত্ত্ব, জ্ঞানতত্ত্ব, সাংখ্য দর্শন, ভারতীয় দর্শন, মায়াবাদ, বেদান্ত দর্শন ইত্যাদি জ্ঞানগর্ভ ও তাত্ত্বিক আলোচনা বইটিতে সন্নিবেশিত হয়েছে।

বাল্মীকি রামায়ণে কেমন সমাজব্যবস্থা ছিল, উপনিষদ্ কী? অথবা উপনিষদের আলোচ্য বিষয় কীরূপ? সে বিষয় সম্পর্কে প্রবন্ধের মাধ্যমে পুস্তকখানা মোটামুটি অবহিত করে। সর্বোপরি গ্রন্থটি হিন্দু ধর্মীয় নানান জিজ্ঞাসার উৎকৃষ্ট ফসল।

Next Post

আসলেই কি এসব কোটিপতিরা দুর্নীতির ক্ষেত্রে ধর্ম ব্যবহার করেছেন? আপনি কি এই লেখকের সাথে একমত?

আমি একবার স্ট্যাটাস দিয়েছিলাম ‘কপালে নামাজের দাগ বেশি পড়ে সরকারী চাকরিজীবীদের।’ এখন মিলিয়ে নিন।  এরা প্রত্যেকেই এলাকায় মাদ্রাসা করেছে মসজিদ করেছে। বড় দানবীর হিসেবেই এরা পরিচিত। আমি একজনকে চিনি পাসপোর্ট অফিসের ডেপুটি ডিরেক্টর মোতালেব হোসেন। তার শালি আমাকে বলেছে সেই মোতালেব মাসে মাত্র পঁচাত্তর লাখ টাকা ঘুষ খায়। এলাকয় সে […]
এইসব কোটিপতি

এগুলো পড়তে পারেন