জব লিটারেচার: ইংরেজি সাহিত্য নিয়ে নতুন বই

follow-upnews
0 0

English Literature by Dibbendu Dwip

 

 

 

 

 

 

 

 




ইংলিশ জব সিরিজের চতুর্থ বই এটি। এ বইটির মাধ্যমে ইংলিশ জব সিরিজটি পূর্ণতা পেয়েছে। যেহেতু চাকরির পরীক্ষায় (প্রিলিমিনারি অংশে) ইংরেজি সাহিত্য থেকে প্রশ্ন আসে, এবং বিশেষ করে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় নির্ধারিতভাবে পনেরো নম্বরের প্রশ্ন ইংরেজি সাহিত্যের জন্য রয়েছে, তাই এরকম একটি বই প্রয়োজন ছিল।

বইটিতে ইংরেজি সাহিত্যের উপর ধারাবাহিকভাবে সহ্রসাধিক এমসিকিউ প্রশ্ন রয়েছে, যেগুলো পড়লে যেকোনো চাকরির পরীক্ষায় ইংরেজি সাহিত্যের প্রশ্ন কমন পাওয়া যাবে।

জব ভোকাবুলারি, জব গ্রামাটিক্যাল, জব ইডিয়মস এবং জব লিটারেচার বই চারটি সংগ্রহ করে পড়লে চাকরির পরীক্ষার ইংরেজি অংশের জন্য আর চিন্তা থাকবে না।

খুব সহজে, সংক্ষেপে, সুন্দরভাবে প্রয়োজনীয় বিষয়গুলো এই চারটি বইয়ে এমসিকিউ প্রশ্নাকারে সন্নিবেশিত হয়েছে। এ বইটিতে এমনভাবে প্রশ্ন সাজানো হয়েছে যাতে পড়তে পড়তে বইয়ের শেষ পর্যন্ত গেলে নিজেকে যাচাই করাও হয়ে যায়, অর্থাৎ কিছু কিছু প্রশ্ন রিপিট করা হয়েছে একটু ঘুরিয়ে যাতে চর্চাটা পোক্ত হয়।

ইংরেজি সাহিত্যের ওপর দিব্যেন্দু দ্বীপের আরো দুটি বই রয়েছে—

১। ড্যাফোডিল: প্রিলিমিনারি ইংরেজি সাহিত্য;
২। লামিয়া: ইংরেজি সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস।

বই দুটি পড়ে জব লিটারেচার চর্চা করলে বেশি উপকৃত হওয়া যাবে। যারা খুব বেশি পড়তে চান না, তারা শুধুমাত্র লেখকের ‘ড্যাফোডিল : প্রিলিমিনারি ইংরেজি সাহিত্য’ বইটি পড়বেন।


ধন্যবাদান্তে
প্রকাশক

Next Post

পাকিস্তানে ধর্ষণের শিকার যুবতির মৃত্যুদণ্ড দিয়েছে গ্রাম পঞ্চায়েত!

১৯ বছর বয়সী ঐ যুবতীকে অস্ত্রের মুখে ধর্ষণ করেছিল তার কাজিন খলিল আহমেদ। বিষয়টি তিনি গ্রাম পঞ্চায়েতকে জানালে পঞ্চায়েত কমিটি ইসলামী শরিয়া মোতাবেক বিচার করার সিদ্ধান্ত নেয়। পঞ্চায়েত কাউন্সিল কারোকারির সিদ্ধান্ত নেয়, পাকিস্তানে পরিবার অথবা সমাজের সম্মান বাঁচাতে কোনো নারীকে হত্যা করা হলে তাকে কারোকারি বলে। পঞ্চায়েত কমিটি ঐ যুবতীকে […]
Karo-kari

এগুলো পড়তে পারেন