বছরের পর বছর ধরে মানুষ কেনা-বেঁচা হল, অথচ রাষ্ট্র কিছুই জানল না?!

follow-upnews
0 0

this-1850-engraving-shows-a

সন্ত্রাসীরা আজ না হয় কাল, ধরা তারা পড়েই। কিন্তু ধরা পড়ে না আমলাতন্ত্রের দুর্নীতিবাজরা, তারা ঠিকই প্রমোশন পেয়ে পেয়ে সচিব পর্যযন্ত হয়, নয়ত পুলিশের আইজি, কমপক্ষে ডিসি বা এসপি। সন্ত্রাসী ক্র্স ফায়ারে পড়ে, সাজা হলে আমলাতন্ত্রের লোকেরা বড় জোর ওএসডি হয়।
এটা কোনভাবে বিশ্বাসযোগ্য যে, মানব পাচারের এ ঘটনা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোকেরা জানত না! না জনালে মন্ত্রনালয় দুটি থাকার প্রয়োজন কী? দেশে এত এত গণমাধ্যম, তাদেরই বা কাজ কী? খবর চাউর না হলে তো তারা কিছুই বের করতে পারে না। কিসের সাংবাদিকতা করে তারা?
হাতে হাতে, ঘাটে ঘাটে মানুষ বিক্রী হয়েছে, সাগরে ফেলে দেওয়া হয়েছে; কিছুই জানতে পারল না সরকার! জানতে পারলে থাইল্যান্ডে গণকবর আবিস্কার হওয়ার পর!
মধ্যযুগে দাসপ্রথা প্রচলিত হত স্বীকৃতভাবে, সেখানে দাসদের ইচ্ছে অনিচ্ছের কোন মূল্য ছিল না। আধুনিক যুগে বাংলাদেশে যা ঘটল, তাতো ঐ দাস প্রথাই। তখন কিছু সমাজের দাসদের হত্যাকরা আইন সঙ্গত ছিল। প্রায় শতভাগ আস্তিকের দেশে আমরাও মানুষকে দাস বানিয়েছি এবং হত্যা করেছি, এবং সরকারের নীরবতার মধ্য দিয়ে তা একরকম ‘আইনি বৈধতাও’ পেয়েছে।
দাসপ্রথা পৃথিবী থেকে এখনো আসলে বিলোপ হয়নি, বিভিন্ন আদলে দাসপ্রথা এখনো রয়েছে। সিস্টেমের কারণে মানুষ বাধ্য হচ্ছে জোরপূর্বক কাজ করতে; কিন্তু তাই বলে এ যুগে মানুষ কেনা-বেঁচারা এরকম জলজ্যান্ত উদাহরণ পৃথিবীর আর কোথাও থেকে আবিষ্কৃত হয়নি।

Next Post

চাদে বোরকা নিষিদ্ধ করলো দেশটির কর্তৃপক্ষ

চাদে সোমবারের বোমা হামলায় অন্তত ২৩ জন নিহত হবার পর দেশটিতে বোরকা পরা নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ধর্মীয় নেতাদের সাথে বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী, কালজেবুয়ে পাহিমি দুবেত এই ঘোষণা দেন। বৈঠকে সিদ্ধান্ত হয় চাদের রাস্তা ঘাটে প্রকাশ্যে বোরকা পড়া যাবে না। এমনকি নিজেদের বাড়ি ঘরেও বোরকা পড়া যাবে না। প্রধানমন্ত্রী […]