দেখতে যাবেন শিমুল ফুলের বাগান?

follow-upnews
0 0
শিমুল ফুলের বাগান, তাহিরপুর, সুনামগঞ্জ

১০০ বিঘার বেশি জায়গা জুড়ে সুনামগঞ্জের তাহিরপুরে জাদুকাটা নদীর তীরে রয়েছে শিমুল ফুলের বাগান। ওপারে ভারতের মেঘালয় পাহাড়, মাঝে যাদুকাটা নদী আর এপারে শিমুল বন। সব মিলে সেখানে গড়ে উঠেছে প্রকৃতির এক অনবদ্য রূপ। জায়গাটা সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার লাউয়ের গড়। ১৪ বছর আগে ২ হাজার ৪০০ শতক জমিতে শখের বসে এই শিমুল বাগান গড়ে তোলেন জয়নাল আবেদীন নামে স্থানীয় একজন ধনাঢ্য ব্যবসায়ী। বসন্ত এলে যখন একসাথে দুহাজার গাছ ফুলে ফুলে ভরে ওঠে তখন পর্যটকদের মন নেচে ওঠে ।

 

কখন

শিমুল বনের রক্তরাঙ্গা সৌন্দর্য দেখতে হলে ফাল্গুন মাস সেখানে যাওয়ার উপযুক্ত সময়।

 

কীভাবে

ঢাকা থেকে শ্যামলী/মামুন/এনা বাস যায় সুনামগঞ্জ ভাড়া ৫০০-৫৫০ টাকা।

সুনামগঞ্জ নেমে নতুন ব্রীজের পাড়ে মোটরবাইক দাঁড়িয়ে থাকে। কথা বলে বারেক টিলা নদীর পাড় পর্যন্ত ভাড়া নিবে ২০০ টাকা। একটাতে ২জন চড়া যায়। জাদুকাটা নদীর সামনে নামিয়ে দেবে। ৫ টাকা দিয়ে খেয়া অতিক্রম করে ওই পারে গেলেই বারেক টিলা, ওখান থেকে জাদুকাটা নদী দেখা যায়। বারেক টিলা থেকে নেমে চায়ের দোকান আছে কিছু। তাদের জিজ্ঞেস করলেই ছবির মত সুন্দর এই শিমুল ফুলের বাগান এ যাওয়ার পথ দেখিয়ে দেবে।

এছাড়া সিলেট হয়ে ট্রেনে যাওয়া যায়। ঢাকার কমলাপুর থেকে রাতের ট্রেনে যাওয়া যায় সিলেট। শোভন চেয়ার ভাড়া নিবে ৩২০ টাকা। সিট পেতে হলে অবশ্যই ২-১ দিন আগে টিকেট কেটে আনতে হবে।  ভোর বেলা নামিয়ে দিবে সিলেট। সিলেটের কুমারগাও বাসস্ট্যান্ড থেকে উঠতে হবে সুনামগঞ্জগামী বিরতিহীন বাসে। ভাড়া ৯০ টাকা। সময় লাগবে দেড় থেকে ২ ঘন্টা।

 

থাকা

বড়ছড়া বাজারে রেস্ট হাউজ আছে, ২০০-৪০০ টাকায় থাকা যায়। বারেক টিলা পার হয়েই বড়ছড়া বাজার। চাইলে টেকেরঘাট থেকে হেঁটেও আসা যায়।

১. উপজেলা ডাকবাংলোর কেয়ারটেকার কৃপেশ দাস : ০১৭২৪৯৬৮১৬১
২. উপজেলা গেস্টহাউজের জন্য উপজেলা চেয়ারম্যান জনাব আনিসুল হককে অনুরোধ করা যেতে পারে : ০১৭১৫১৭২২৩৮

এছাড়া সুনামগঞ্জে ২০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকার মধ্যে থাকার জন্যে হোটেল (Hotel) ভাড়া পাওয়া যায়।

হোটেল নূর-পূর্ববাজার স্টেশন রোড সুনামগঞ্জ
হোটেল সারপিনিয়া-জগন্নাথবাড়ী রোড, সুনামগঞ্জ।
হোটেল নূরানী, পুরাতন বাস স্ট্যান্ড , সুনামগঞ্জ।
হোটেল মিজান, পূর্ব বাজার-সুনামগঞ্জ।
হোটেল প্যালেস, পুরাতন বাসস্ট্যান্ড, স্টেশন রোড
সুরমা ভ্যালী আবাসিক রিসোর্ট

 

খাওয়া

বারেক টিলাতে খাবারের হোটেল আছে, এছাড়াও বড়ছড়া বাজারে খাওয়া যায়। অথবা লেকের পাশেই টেকেরঘাট একটা ছোট বাজার আছে। একটি মাত্র খাবারের হোটেল আছে।

Next Post

ডিএমপির শ্রেষ্ঠ ডিসি বিপ্লব সরকার

টানা পঞ্চমবারের মতো ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) শ্রেষ্ঠ উপ-পুলিশ কমিশনারের (ডিসি) পুরস্কার পেলেন পুলিশের তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকার। বৃহস্পতিবার সকালে ডিএমপি হেড কোয়ার্টার্সে আয়োজিত ক্রাইম কনফারেন্সে এ ঘোষণা দেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। এছাড়া ঢাকার অপরাধ নিয়ন্ত্রণ ও তদন্ত পরিচালনার জন্য গেন্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মিজানুর […]