ফেনীর শিশুগৃহকর্মী নির্যাতনকারী গ্রেফতার হল এত দ্রুত ডিওএইসএস’এর নির্যাতনকারী কেন হল না?

follow-upnews
0 0

সামাজিক গণমাধ্যমের কারণে বর্তমান সময়ে প্রায় প্রতি সপ্তাহেই কোনো না কোনো বিষয় তুমুল আলোচনায় পরিণত হয়। এটি অবশ্যই ভালো দিক, কারণ, এতে অনেকেরই চোখকান খোলে, অনেকেই এভাবে সচেতন হওয়ার ‍সুযোগ পায়, যেটি পড়াশুনার মাধ্যমে বা কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে সহজে হয়ে ওঠে না।

চলতি সপ্তাহের অালোচিত বিষয় হচ্ছে, গৃহকর্মী নির্যাতন। যদিও সম্প্রতি একটি ওয়েব পোর্টালের একটি বিতর্কিত লেখা নিয়ে নতুন আলোচনা শুরু হয়েছে। এরই মাঝখানে আরেকটি শিশুগৃহকর্মী নির্যাতনের খবর আমরা জানতে পেরেছি, যে ঘটনাটি যথেষ্ট পুরাতন। ফেনীতে আমেনাকে নামে এক শিশুগৃহকর্মী পিঠ ভয়ঙ্করভাবে ঝলসে দেয়া হয়েছে। এবং অনেকদিন ধরে কোনো চিকিৎসা না হওয়ায় জায়গাটিকে পচন ধরেছে।

এটি গণজাগরণের একটি সফলতা বলতে হবে, কারণ, মিরপুর ডিওএইচএসে’র শিশুগৃহকর্মী নির্যাতনের ঘটনা নিয়ে এত বেশি আলোচনা হয়েছে বলেই ফেনির ঘটনাটি প্রকাশিত হয়েছে বলে মনে হয়। হয়ত সামনে আরো অনেক ঘটনা আমাদের সামনে আসবে।

এর মধ্যে অনেক ঘটনা খবর হলেও, সেগুলো অতটা আলোচিত হয়নি। যেমন, এবার বাবার বাড়ির গৃহকর্মীর ওপর সেই জজের স্ত্রীর নির্যাতন

যুগান্তর পত্রিকায় ৩জুন ২০১৭ তারিখে খবরটি প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে, “সাতক্ষীরার সেই জজ নুরুল ইসলামের স্ত্রী নাতাশা। তুচ্ছ ঘটনার জেরে গৃহপরিচারিকা আমেনা খাতুনের গলায় রশি পেঁচিয়ে শ্বাসরোধ এবং দেয়ালের সঙ্গে মাথা আঁছড়ে নির্যাতন চালান তিনি। এরপর আমেনাকে মুমূর্ষু অবস্থায় গেটের বাইরে ফেলে রাখা হয়। জজের উপস্থিতিতে শুক্রবার বেলা ১১টার দিকে আলমডাঙ্গা উপজেলা শহরের বাবুপাড়ায় এ ঘটনা ঘটে।”

অর্থাৎ শিশুগৃহকর্মী নির্যাতনের ঘটনা ব্যাপকভাবে ঘটে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে।

এই মুহূর্তে স্বস্তির খবর হচ্ছে, ফেনীর শিশুগৃহকর্মী আমেনাকে নির্যাতনকারী গৃহকর্তী আফরোজাকে গ্রেফতার করেছে পুলিশ। একইসাথে প্রশ্ন উঠছে, এতদিন ধরে এতবেশি সমালোচিত হওয়া স্বত্ত্বেও ডিওএইসএস’র নির্যাতনকারী গৃহকর্তী আয়েশা লতিফকে কেন গ্রেফতার করা হল না?

যদিও আমরা জেনেছি, আয়েশা লতিফ অন্তস্বত্ত্বা, তাই ‘বিচারের বানী’ অটুট এবং সবার জন্য সমান রাখার দর্শন এবং প্রয়োজন থেকে শিশুগৃহকর্মী নির্যাতনকারী আয়েশা লতিফকে শীঘ্র গ্রেফতারের দাবী যেমন জানাই, একইসাথে একজন গর্ভবতী নারী হিসেবে তিনি যেন স্বস্তিদায়ক এবং স্বাস্থ্যকর একটি পরিবেশে বসবাসের সুযোগ পান, সে দাবীটিও করছি।


নিঝুম জ্যোতি

Next Post

ক্ষুধার্ত বিড়ালটি এবং আমি

সবাই ঘুমিয়ে পড়ার পর বিড়ালটা রোজ এসে রান্নাঘরে গিয়ে ময়লার ঝুড়ি থেকে নেড়েচেড়ে খেয়ে নিত যা পেত। বিড়াল বলে আবার গুছিয়ে রেখে যেত পারত না, তাছাড়া ভয়কে জয় করে চুরি করে খাওয়ার পর আর কি দাঁড়ায় কোনো ‘চোর’? ঢোকার সময় আমার দিকে দু’একবার তাকাত, আমি না দেখার ভান করতাম। বেরোনোর […]
বিড়ালটি-১ বিড়াল