শাওন-রা কখনও মরে না – ডা. বাহারুল আলম

follow-upnews
0 0

ইতিহাসের পুনরাবৃত্তি দেখার জন্য ‘শাওন’ তুমি একশ বছর কেন, হাজার বছর বাঁচবে। অবয়ব শাওনের হয়ত থাকবে না, তার চেতনা থাকবে জন্ম জন্মান্তরে, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে, প্রতিশোধের পরিণতি দেখার জন্য ।

শাওন, তুমি কেবল আলতাফ মাহমুদের সন্তান নও, অমৃত মুক্তিযুদ্ধের সন্তান। শাওন-রা কখনও মরে না। আলতাফ মাহমুদের চেতনার বাস্তবায়ন না ঘটিয়ে বাংলাদেশেকে যারা লুটেরাদের হাতে ছেড়ে দিয়েছিল, মওদুদ আহমেদ তাদেরই একজন ।

মওদুদ মাধবীলতার নিচে দাঁড়িয়ে…… – এ বাক্যটি বেমানান ও অমর্যাদাকর। বাঙালী সংস্কৃতির হৃদয় জুড়ে আছে মাধবীলতা। মুক্তিযুদ্ধ ও বাঙালি বিরোধী অবাঙালি মওদুদের স্থান মাধবীলতার নিচে বেমানান। ফুটপথে দাঁড়িয়ে তার আর্ত চিৎকার ভণ্ডামি ছাড়া আর কিছুই নয়। মুক্তিযুদ্ধ তাকে অনেক সম্পদের মালিক করেছে। এ বাড়ি তার জালিয়াতি করে দখল করা ।

মুক্তিযুদ্ধে অনেক ত্যাগ ও উৎসর্গীকৃত পরিবারের জন্য বঙ্গবন্ধুর বরাদ্দকৃত বাড়ি থেকে তাদের বিতাড়িত করার সময় মওদুদের হৃদয় কাঁদে নি, চোখে জল আসে নি । সে তখন ক্ষমতার শীর্ষে। এই উচ্ছেদের ঘটনায় মওদুদের অতীতের কৃতকর্ম-কে মনে করিয়ে দেওয়া ছাড়া আর কিছুই ঘটে নাই। বাঙালী জাতির শ্রেষ্ঠ মানুষদের অপমান করার প্রতিশোধ আগামীতে তাকে এর চেয়েও কঠিনভাবে আক্রমণ করবে।

বাঙালী জাতিসত্তার চেতনার স্রোতধারা যতদিন প্রবাহিত হবে, মুক্তিযুদ্ধ ততদিন কথা বলবে। ঘটনার প্রতি তোমার অনুভূতি, মওদুদ-দের প্রতি ঘৃণার সাথে একাত্ম হয়ে বলি, ‘মুক্তিযুদ্ধ কথা কও’।
জয় বাংলা।


ডা. বাহারুল আলম

Next Post

ইংরেজি সাহিত্যের গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

বিভিন্ন চাকরির পরীক্ষায় (বিসিএস ব্যতীত) ইংরেজি সাহিত্য থেকে যে প্রশ্নগুলো পরীক্ষায় এসেছে তা এখানে দেয়া হল। বিসিএস পরীক্ষায় এখান থেকে প্রশ্ন কমন পাওয়া যাবে: কাকে Short Story ’র জনক বলা হয়? A. এড. এলাপ পো             b. টি. এস. এলিয়ট C. সমারসেট মত               D. ওয়াল্টার স্কট Francis Bacon is […]
Lamia by Dibbendu Dwip, Bangladesh

এগুলো পড়তে পারেন