ষান্মাসিক অক্টোপাস

follow-upnews
0 0

Untitled-1.OCTOPAS


প্রতি মাসে সাম্প্রতিক বিষয়ের উপর পত্রিকা পড়া লাগে না, বিগত বছরের প্রশ্ন পর্যালোচনা করে দেখেছি, চলমান দুই-তিন মাস থেকে কোনকিছু পরীক্ষায় আসে না। তাছাড়া সাম্প্রতিক তথ্য দিয়ে মাসিক যে পত্রিকাগুলো বাজারে আছে দেখি, সেখানে অপ্রয়োজনীয় অনেক কিছু থাকে, অনেক পরীক্ষার্থীর পক্ষেই বুঝে পড়া সম্ভব হয় না- কোনটি প্রয়োজন, আর কোনটি প্রয়োজন না। পত্রিকাগুলোতে প্রিভিউ থাকে না। যেমন, ২০১৪ সালও কিন্তু সাম্প্রতিক, তাই ২০১৪ সালের উল্লেখযোগ্য তথ্যগুলোও জানা দরকার। কিছু ক্ষেত্রে ২০১৩ সালের কিছু তথ্যও জানা থাকা দরকার। তাছাড়া অনেক তথ্য তুলনামূলক বিচারে পড়তে পারলে লিখিত পরীক্ষা দিতে সুবিধা হয় নিশ্চয়ই। যেমন, ২০১৪-২০১৫ এবং ২০১৫-২০১৬ সালের বাজেট যদি পাশাপাশি রেখে পড়া যায় তাহলে তুলনামূলক আলোচনা করতে সুবিধা হবে। অর্থনৈতিক সমীক্ষা থেকে পরপর তিন বছরের উল্লেখযোগ্য বিষয়গুলো পাশপাশি রেখে পড়া জরুরী, তাহলে অগ্রগতি বিশ্লেষণ করতে সুবিধা হবে।
তাই শুধু প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে ষান্মাসিক একটি পত্রিকা করার সিদ্ধান্ত নিলাম, করলামও। পত্রিকাটি নীলক্ষেত এবং বাংলা বাজারে আপাতত পাওয়া যাবে। ২৭ জুলাই থেকে পাওয়া যাবে। দাম : দশ টাকা (প্রথম সংখ্যার জন্য)।
Untitled-1.OCTOPAS

Next Post

দুর্গম গিরি কান্তার মরু । কাজী নজরুল ইসলাম

দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাবার হে! লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার।। দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ- ছিঁড়িয়াছে পাল কে ধরিবে হাল, কার আছে হিম্মত। কে আছো জোয়ান, হও আগুয়ান, হাঁকিছে ভবিষ্যত, এ তুফান ভারী, দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার।। তিমির রাত্রি, মাতৃ-মন্ত্রী সান্ত্রীরা সাবধান- […]

এগুলো পড়তে পারেন