দ্যা জব ভোকাবুলারি: চাকরির পরীক্ষার জন্য আপনার প্রস্তুতি সম্পূর্ণ হবে এ বইটির মাধ্যমে

follow-upnews
0 0

The Job Vocabulary


না চাইলেও বাড়তি একটি ঝামেলা আমাদের নিতে হয়, অর্থাৎ ইংরেজি ভাষাটি আমাদের শিখতে হয়। এটাই বিশ্ববাস্তবতা। বিশ্ববাস্তবতা মাথায় রেখে আমাদের উচিৎ মাতৃভাষার পাশাপাশি একদম ছোটোবেলা থেকে এই ভাষাটিও শিখে ফেলা, কিন্তু বিভিন্ন কারণে তা হয় না, এখন পর্যন্ত হয়নি।

ফলে পরিণত বয়সে এসেও ইংরেজি ভাষা শিক্ষার জন্য অনেক পড়াশুনা করতে হয়। শেখার আগ্রহ থাক বা না থাক, চাকরির জন্য পড়তেই হয়। একটি ভাষা শিক্ষার দুটো দিক— ১। ভাষাটির শব্দ ভাণ্ডার যত বেশি সংখ্যক আয়ত্ত্বে আনা; ২। ঐ ভাষার ব্যাকরণ বুঝতে পারা।

ব্যাকরণ আসলে সব ভাষারই প্রায় একই, ফলে কমন সেন্স কাজে লাগাতে পারলে অন্তত কথাবার্তা চালিয়ে যাওয়ার জন্য গ্রামার না শিখলেও চলে, কিন্তু ভিনদেশী ভাষায় লিখতে গেলে, বিশেষ করে পরীক্ষায় শুদ্ধ করেই লিখতে হয়।

এজন্য ইংরেজি গ্রামারও বাধ্য হয়ে আমাদের শিখতে হয়। গ্রামার আমরা সেই ছেটোবেলা থেকেই শিখছি, ফলে বাক্যগঠন আমরা মোটামুটি পারি, কিন্তু যথেষ্ট সংখ্যক ইংরেজি শব্দ না জানার কারণে লিখতে গেলে অসুবিধা হয়। 

এ বইটি অবশ্য ইংরেজি ভাষা শিক্ষার জন্য রচিত নয়। বইটি চাকরি এবং ভর্তি পরীক্ষায় ভোকাবুলারি থেকে যে প্রশ্নগুলো আসে সেগুলো নিয়ে রচিত। যাতে একজন পরীক্ষার্থী (চাকরি এবং ভর্তি পরীক্ষার্থী) তার লক্ষ্যানুযায়ী একটা চাকরি পেতে পারে অথবা কাঙ্ক্ষিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারে।

এ বইট সে দিক থেকে অতুলনীয় একটি বই। লেখক দিব্যেন্দু দ্বীপ ইংরেজি ভাষায় খুবই দক্ষ, এবং তার উপস্থাপনও অসাধারণ, তাই একথা নিশ্চিত করে বলা যায় যে একজন দুর্বল শিক্ষার্থীও এ বইটি পড়ে এক মাসের মধ্যে চাকরি অথবা ভর্তি পরীক্ষার জন্য প্রয়োজনীয় শব্দভাণ্ডার আয়ত্ত্বে নিতে পারবে। পরিশেষে সবার জন্য শুভকামনা।


ইংরেজি সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস জানতে ‘লামিয়া’ বইটি পড়ুন

লামিয়া ইংরেজি সাহিত্য

Next Post

আপনি কি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক?

কিডনি রোগে আক্রান্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক করুণা রাণী দাসের পাশে দাঁড়াতে আমরা একটি উদ্যোগ গ্রহণ করেছি, আপনিও আমাদের সাথে থাকতে পারেন— আপনাদের লেখা এবং আপনাদের স্কুলের পরিচয় দিয়ে আমরা একটি বই (প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন: সমস্যা ও করণীয়) প্রকাশ করব। করুণা রাণী দাস সহকারী শিক্ষক, আলোকদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কচুয়া, […]
করুণা রাণী দাস

এগুলো পড়তে পারেন