মক্ষী-ইলিশ: খেতে চাইলে চলে আসেন মাওয়া ঘাটে …

follow-upnews
0 0

ইলিশ দেখলে কার না জিভে জল আসে, আর এরকম একটি নতুন রেসিপি হলে তো আর কথাই নেই। 

তাহলে জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন মক্ষী ইলিশ।


যা যা লাগবে: 

Mr. Bean

মাঝারি সাইজের ইলিশ মাছ কাটা তিন কেজি এবং বড় একটা থালা। লবণ, হলুদ, মরিচ এবং তেল। প্রথমে মাছে হলুদ এবং লবণ মাখায়ে ড্রেন অথবা পঁচা ডাস্টবিনের পাশে রেখে দিয়ে আসতে হবে। অবশ্য যেকোনো জায়গায় রাখলেই হবে, যদি আপনি বাংলাদেশে বসে ট্রাই করেন। তবে এই রেসিপির কোনো অলটারনেটিভ নেই, আপনার গৌমাছিই লাগবে, মৌমাছি হলে হবে না। তাতে টেস্ট পাবেন না।  

মাঝে মাঝে খেয়াল রাখতে হবে অসংখ্যা মাছি এসে বসেছে কিনা। এভাবে এক ঘণ্টা রাখলে হবে। অন্তত হাজার খানেক গৌমাছি বসা লাগবে, তাই আপনিই বুঝে নেবেন যে কত সময় খোলা জায়গায় থালাটি রাখতে হবে। কারণ, সব এলাকাতে মাছি সংখ্যা নিশ্চয়ই একই নয়। 

এরপর কড়াইতে গতকালকের ভাজা তেল গরম করতে হবে। অনেকদিন আগের তেল হলেও হবে, তবে কোনোমতেই বোতলের তেল দেওয়া যাবে না। একটি রূপচাঁদার ক্যান পাশে রাখবেন, তাতেই হবে। 

এরপর দুই তিন পাঁচখান করে মক্ষী-ইলিশ ডুবিয়ে ডুবিয়ে ভাজতে হবে। প্রতিটি মাছে সাথে থাকবে একটি শুকনো মরিচ ভাজা। যদি মাছের সাথে দুএকটি গৌমাছি ভাজা হয়ে যায়, তাতে কোনো সমস্যা নেই, কারণ, এই রেসিপিটির নামই তো মক্ষী-ইলিশ।

https://youtu.be/TIQegmnLiWs?t=3

Next Post

অজ্ঞানতার চর্চা এখন রাষ্ট্রীয়ভাবেও হচ্ছে তাহলে!

‘রাষ্ট্রীয়’ শব্দটিতে একটু খটকা লাগতে পারে। কিন্তু নিউজপেপার (বর্তমানে নিউজ পোর্টাল) যদি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হয় তাহলে এটা বলাই যায় যে রাষ্ট্রীয়ভাবে এখন অজ্ঞানতার চর্চা হচ্ছে। না হলে এরকম অবৈজ্ঞানিক/আজগুবি কথাবার্তা কোনো পত্রিকায় ছাপা হতে পারে? কিছুদিন আগে চকবাজারের চুড়িহাট্টায় আগুন লাগলেও ‌’এনটিভি পোর্টালটি‘ প্রায় একই ধরনের প্রচারণায় নেমে ছিল। […]
বাংলানিউজ