বজ্রপাতে ৩ শতাধিক বল্গাহরিণের মৃত্যু

follow-upnews
0 0
11
নরওয়ের হারদানগেরভিদা জাতীয় উদ্যানে প্রায় তিন শতাধিক বল্গা হরিণ মরে পড়ে আছে। কর্মকর্তাদের ধারণা বজ্রপাতে হরিণগুলোর মৃত্যু হয়েছে। ছবি: নরওয়েজিয়ান এনভায়রনমেন্ট এজেন্সি

রোববার নরওয়ের পরিবেশ সংস্থার প্রকাশ করা ছবিতে বল্গাহরিণগুলোর মৃতদেহ দেশটির হারদানগেরভিদা জাতীয় উদ্যানের একটি এলাকায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে বলে জানিয়েছে সিএনএন।

উদ্যানটির ওয়েবসাইটের তথ্যানুযায়ী, নরওয়ের রাজধানী অসলো থেকে প্রায় দেড়শ কিলোমিটার দূরে মালভূমি ধরনের এই উদ্যানটিতে ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি বল্গাহরিণের বাস।

রোববার পরিবেশ সংস্থার এক কর্মকর্তা বল্গাহরিণের মৃতদেহগুলো দেখতে পান। শুক্রবার ওই উদ্যান এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া একটি ঝড়ের পর পরিদর্শনে এসে তিনি এ দৃশ্যের মুখোমুখি হন।

সংস্থার মুখপাত্র খ্রিস্তান কেনেতসেন সিএনএন-কে জানান, বন্য প্রাণীরা কখনো কখনো বজ্রপাতের আঘাতে মারা যায়, তবে একটি বজ্রপাতের আঘাতে এত প্রাণীর মৃত্যুর অভিজ্ঞতা সংস্থার কখনো হয়নি।

তিনি বলেন, “এর আগে আমরা এত মৃত্যু দেখিনি। এ সংখ্যাটা অনেক বেশি।”

তিনি জানান, শুক্রবার ঝড়ের সময় বল্গাহরিণগুলো একত্রে জড়ো হয়ে ঘেঁষাঘেষি করে দাঁড়িয়েছিল, তখনই বজ্রপাত আঘাত হানে।

“সম্ভবত এ কারণেই একটি বজ্রপাতের আঘাতে এতগুলো প্রাণী মারা গেছে,” বলেন তিনি।

সংস্থার পরিদর্শক যখন ওই এলাকায় পৌঁছান তখনও পাঁচটি হরিণ বেঁচে ছিল বলে জানিয়েছেন তিনি, কিন্তু পরে এগুলোও মারা যায়। মৃত বল্গাহরিণগুলোর মধ্যে ৭০টি হরিণশাবকও রয়েছে।

সূত্র: bdnews24.com

Next Post

খুলনা-কলকাতা রুটের পরীক্ষামূলক বাস

খুলনা-কলকাতা রুটে পরীক্ষামূলক চালু হওয়া বাস দুটি কলকাতা থেকে বেনাপোল চেকপোস্ট দিয়ে যশোর হয়ে মঙ্গলবার রাত ৯টা ৪০ মিনিটে খুলনা এসে পৌঁছেছে। বাস দুটি খুলনায় এসে পৌঁছানোর পর খুলনা সার্কিট হাউসে খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ ভারতীয় প্রতিনিধি দলকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পশ্চিমবঙ্গের ট্রান্সপোর্ট বিভাগের স্পেশাল সেক্রেটারি বিশ্বমাধব দাস […]