লুক্সেমবার্গের গণপরিবহনে চড়তে এখন থেকে অার পয়শা লাগবে না

follow-upnews
0 0

লুক্সেমবার্গ

পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে, ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করা এবং ট্রাফিক জ্যাম কমাতে লুক্সেমবার্গ দেশটি যুগান্তকারী এ সিদ্ধান্তটি গ্রহণ করেছে। 

আগামী গ্রীস্ম থেকে ট্রাম, ট্রেন, বাস কোনো ধরনের গণ পরিবহনে চড়তে ভাড়া গুণতে হবে না লুক্সেমবার্গে, জাভিয়ার ব্যাটেলের সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। জাভিয়ারের গণতান্ত্রিক দল বাম ঘরানার শ্রমিক দলের সাথে মিলে সরকার গঠন করেছে মাত্র কিছুদিন হলো, এবং ক্ষমতায় বসেই এ ঘোষণা দিলেন।   

একইসাথে সরকার গাজা বৈধ করা এবং সপ্তাহে আরও একটি দিন ছুটি নির্ধারণের চিন্তাভাবনা করছে। বর্তমানে সেখানে সপ্তাহে শুক্র এবং শনি দুই দিন ছুটি রয়েছে। 

১ লক্ষ ১০ হাজার লোকের এই শহরে প্রতিদিন আরও ৪ লক্ষ লোক যাতায়াত করে। এবং লুক্সেমবার্গে পৃথিবীর মধ্যে অন্যতম একটি শহর যেখানে ট্রাফিক জ্যাম অনেক বেশি। এক জরিপ বলছে, ২০১৬ সালে প্রতিটি গাড়ি গড়ে ৩৩ ঘণ্টা ট্রাফিক জ্যামে আটকে ছিল। 

দেশটির মোট জনসংখ্যা ৬ লক্ষ হলেও, আরও কমপক্ষে ২ লক্ষ লোক জার্মানি, ফ্রান্স এবং বেলজিয়াম থেকে যাতায়াত করে অফিশ করে। 

Next Post

‘বিল্ড ফর নেশন’ এর সাথে গোপালগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারের বৈঠকী

সামাজিক সাংস্কৃতিক সংগঠন ‘বিল্ড ফর নেশন’  এর কার্যক্রম সম্পর্কে  জানতে গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক মোখলেসুর রহমান সরকার সংগঠনটির সাথে একটি মতবিনিময় সভার আয়োজন করেন। ৪/১২/২০১৮ তারিখে গোপালগঞ্জ জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনাসভাটি অনুষ্ঠিত হয়।   সভা থেকে জেলা প্রশাসক মহোদয় সংগঠনটির সার্বিক কার্যক্রম, পরিকল্পনা এবং প্রতিশ্রুতির বিষয়ে জানতে পারেন। সভায় জেলা প্রশাসনের পক্ষে […]
বিল্ড ফর নেশন