জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকীতে আগামীকাল নির্মূল কমিটির অনলাইন সভা

follow-upnews
0 0

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির (Forum for Secular Bangladesh and Trial of War Criminals of 1971) প্রতিষ্ঠাতা আহ্বায়ক, বরেণ্য কথাশিল্পী শহীদজননী জাহানারা ইমাম মৃত্যুবরণ করেছেন ১৯৯৪ সালের ২৬ জুন। প্রতি বছর ২৬ জুন তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে নির্মূল কমিটি ‘জাহানারা ইমাম স্মারক বক্তৃতা’ এবং ধর্মনিরপেক্ষ মানবতার আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য একজন ব্যক্তি ও একটি সংগঠনকে ‘জাহানারা ইমাম স্মৃতিপদক’ প্রদান করে। 

এ বছর শহীদজননী জাহানারা ইমামের ২৬তম মৃত্যুবার্ষিকীতে জাহানারা ইমাম স্মারক বক্তৃতা প্রদান করবেন ভারতের বিশিষ্ট মরমী, বাউল ও লোকসঙ্গীত গবেষক অধ্যাপক শক্তিনাথ ঝা। তার বক্তৃতার বিষয়— ‘বাংলার লোকসঙ্গীতে ধর্মনিরপেক্ষ মানবতার ঐতিহ্য’।

এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লালন সঙ্গীত সম্রাজ্ঞী ফরিদা পারভীন ও পশ্চিমবঙ্গের বিখ্যাত বাউল শিল্পী পার্বতী বাউল। করোনা মহামারীজনিত লকডাউনের কারণে এই বক্তৃতা অনলাইন (স্কাইপ)-এ আয়োজন করা হবে এবং যোগাযোগের সীমাবদ্ধতার কারণে অংশগ্রহণকারী আলোচক ও শ্রোতার সংখ্যা ১০০ জনের ভেতর সীমাবদ্ধ রাখা হবে।

নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই স্মারক বক্তৃতার পুরো অনুষ্ঠান দুই পর্বে বিভক্ত থাকবে। ২৬ জুন বিকেল ৩টা থেকে ৩:৪০ পর্যন্ত অনুষ্ঠানে যুক্ত থাকবেন স্মারকবক্তৃতা প্রদানকারী অধ্যাপক শক্তিনাথ ঝা এবং বহির্বিশ্বে নির্মূল কমিটির শাখা ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। ১০ মিনিট বিরতির পর বিকেল ৪টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে বাংলাদেশে নির্মূল কমিটির বিভিন্ন জেলা ও উপজেলার নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী

Next Post

ছোটগল্পঃ করোনাকাল // দিব্যেন্দু দ্বীপ

একটু জোর পায়েই হাঁটছে মোকাব্বের, যথাসম্ভব মানুষের গা ঘেষাঘেষি এড়িয়ে। ওষুধ কিনতে হবে, নানান ধরনের ওষুধ কিনতে হয় মোকাব্বেরকে— মায়ের জন্য ডায়েবেটিক এবং প্রেসারের ওষুধ, স্ত্রীর জন্য আয়রন এবং ক্যালসিয়াম, বাচ্চাকে শান্ত করার ওষুধ। নিজের জন্য ঘুমের ওষুধ, সাথে সদ্য যোগ হয়েছে প্রেসারের ওষুধ, আপাতত পঁচিশ পাওয়ারের ঘুমের ওষুধেই চলে, […]
করোনা ভাইরাস