শাহরিয়ার কবিরের মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী প্রামাণ্যচিত্র: হাকানের শান্তিযাত্রা

follow-upnews
0 0

উদ্বোধনী প্রদর্শনী ও আলোচনা সভা

১১ মার্চ, ২০২০ ♣ ইঞ্জিনিয়ার ইন্সটিটিউশন সেমিনার কক্ষ, ঢাকা।

আয়োজনে: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

সুধি,

২০০১ সালের নয়/এগারোয় জঙ্গী মৌলবাদী আল কায়দার সন্ত্রাসীরা নিউইয়র্কের ল্যান্ডমার্ক টুইন টাওয়ার এবং ওয়াশিংটনের পেন্টাগনে ভয়ঙ্কর আত্মঘাতী বিমান হামলা চালিয়েছিল। এই নজিরবিহীন নৃশংস সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিল ৯০টিরও দেশের প্রায় ৩০০০ জন নিরীহ মানুষ।

এই হামলার পর বিশ্বব্যাপী আল কায়দা ও আইএস-এর সন্ত্রাসী নেটওয়ার্ক বিস্তৃত হয়েছে। যার কারণে পশ্চিমের অনেকে বলছে, ইসলাম হচ্ছে সন্ত্রাসের ধর্ম।

অন্যদিকে ৯//১১-এর পর শান্তি ও মানবতার ইসলাম প্রচারক সুফি কবি জালালউদ্দিন রুমির রচনা আমেরিকার বেস্ট সেলারের শীর্ষে উঠে এসেছ। সাম্প্রতিক কালে  ইসলামের নামে বিশ্বব্যাপী জঙ্গী মৌলবাদী সন্ত্রাসের জনক কট্টপন্থী ওহাবী, সালাফি মওদুদীবাদীদের বিকৃত ইসলামের পাল্টা বয়ান হতে পারে সুফিসাধকদের শান্তির ইসলাম। তুরস্কের হযরত জালালউদ্দিন রুমি এবং তার সমসাময়িক অন্যান্য সুফি ধর্মপ্রচারকরা এই উপমহাদেশ সহ সমগ্র বিশ্বে মানবতা, শান্তি, ও সহমর্মিতার ইসলাম প্রচার করেছেন, যেখানে চিত্রকলা, সঙ্গীত ও সাহিত্য সহ সংস্কৃতির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র সভাপতি শাহরিয়ার কবির গত বছর ‘মিথাতের স্বপ্ন’ নামে যে প্রামাণ্যচিত্র নির্মাণ করেছিলেন তারই ধারাবাহিকতায় আরও বড় ক্যানভাসে এবার তিনি তুরস্কের সুফিসাধক রুমি, সিন্ধের শাহবায কালান্দর, পাঞ্জাবের বুল্লে শাহ, ভারতের কবীর, বাংলার চণ্ডিদাস ও লালনকে কেন্দ্র করে নির্মাণ করেছেন ‘হাকানের শান্তিযাত্রা’ (Hakan;s Journey to Peace)।

আগামী ১১ মার্চ (২০২০) বিকেল চারটায় রমনার ইঞ্জিনিয়ার ইন্সটিটিউশনের সেমিনার কক্ষে (দোতলায়) Hakan’s Journey to Peace -এর উদ্বোধনী প্রদর্শনী এবং সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এই অনুষ্ঠানে আপনাকে বিশেষভাবে আমন্ত্রণ জানাচ্ছি।

বিনীত

কাজী মুকুল

সাধারণ সম্পাদক, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

আলোচকবৃন্দ

Next Post

মীরজাদী সেব্রিনা ফ্লোরা একজন বাংলাদেশি রোগতত্ত্ববিদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

মীরজাদী সেব্রিনা ফ্লোরা একজন রোগতত্ত্ববিদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। তিনি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক। তিনি ফাউন্ডেশন ফর অ্যাডভান্সমেন্ট অব ইন্টার্যোশনাল মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চের ফেলো। মীরজাদী ১৯৮৩ সালে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করার পর বেশ কিছু প্রতিষ্ঠানে কাজ করেন। […]
ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরা

এগুলো পড়তে পারেন