বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন নারী সাংবাদিক: মুসা ইব্রাহীমকে থামতে হল কীসে? মাছের কাঁটা না ঠাণ্ডা?

follow-upnews
0 0

বাংলা চ্যানেল পাড়ি দিতে গিয়ে এবার এক ব্রিটিশ নারী সাংবাদিকের কাছে হার মানলেন মুসা ইব্রাহীম। আন্তর্জাতিক নিউজ এজেন্সি এপির সাংবাদিক বেকি হাসব্রো ও ওয়াসিউর রহমানকে নিয়ে রোববার টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন (বাংলা চ্যানেল) ১৬.১ কিলোমিটার সাগরপথ পাড়ি দিতে যান মুসা ইব্রাহীম। মাত্র ৪৫ মিনিটে মুসা ইব্রাহীম ও ওয়াসেকুর রহমান সাঁতার বন্ধ করে দেন।

মূলত বাংলাদেশী শিশুদের মাঝে সাঁতারের জন্য সচেতনতা তৈরি করতে বেকি এ প্রতিযোগিতায় অংশ নিয়েছেলেন।

বেকি হর্সবার্গ
ছবিতে দেখা যাচ্ছে, বেকি শিশুদের সাঁতার শেখাচ্ছেন। ছবিটি তাঁর টুইটার একাউন্ট থেকে নেয়া।

টুইটারে নিচের ছবিটি দিয়ে বেকি লেখেন,

I know it’s an expensive and busy time of the year with all the festivities upon us, but please do consider sponsoring me for my big swim next month. It costs just 21 pounds to teach a child to swim in Bangladesh, a life saving skill.

এর আগে একটি ব্লগ পোস্টের মাধ্যমে তিনি ফান্ড রেইজ করেন বাংলাদেশের শিশুদের মাঝে সাঁতার প্রশিক্ষণ দেয়ার জন্য।

I am doing this swim to raise awareness of the huge issue of drowning in the country.  Around 50 children a day die in the water in Bangladesh and drowning is the leading cause of death among children aged 1-17 years old. In the UK there are around 15 child deaths (ages 0 to 14) a year from drowning.

শিডিউল অনুযায়ী ২৯/০১/২০১৮, রোববার সকাল ৯টা ২০ মিনিটে তিন সাঁতারু মুসা, ওয়াসিউর ও বেকি শাহপরীর দ্বীপ জেটি থেকে সাঁতার শুরু করেন।

নাফ নদীর মোহনা পাড়ি দেওয়ার আগেই মাত্র ৪৫ মিনিটেই হাঁপিয়ে উঠেন মুসা ইব্রাহীম ও ওয়াসিউর রহমান। তারা সাঁতার বন্ধ করে ট্রলারে উঠে যান।

তবে এসোসিয়েটেড প্রেসের ঐ ব্রিটিশ নারী সাংবাদিক বেকি হাসব্রো ৪ ঘণ্টা ৪৫ মিনিট সময় নিয়ে সেন্টমার্টিনে পৌঁছান।

সাঁতারের আয়োজক এভারেস্ট একাডেমির ম্যানেজার এমরান হোসেন দুলু কাছে দাবি করেন, “এক ঘণ্টা সাঁতরে সাগরের মাছের কাঁটায় আঘাতে মাঝপথে সাঁতার বন্ধ করে দেন মুসা ইব্রাহীম ও ওয়াসিউর রহমান। পরে তাদের উদ্ধার করে ট্রলারে তোলা হয়।”

মুসা ইব্রাহীম দাবি করেছেন, “আজকের আবহাওয়া সাঁতারের উপযোগী ছিল না। সাগরে প্রচুর বাতাস ছিল এবং সাগরের পানি অনেক বেশি ঠাণ্ডা ছিল। কিছুক্ষণ সাঁতার কাটার পর তাদের দুজনের মাংসপেশিতে টান পড়ে। যার কারণে তিনি ও ওয়াসিউর ট্রলারে উঠে পড়েন।”

তাঁদের দুজনের দুরকম বক্তব্যে কিছুটা হাস্যরসের সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বেকি হাসব্রো এবং মুসা ইব্রাহিম

বেকি হাসব্রো বাংলা চ্যানেল পাড়ি দিয়ে তার প্রতিক্রিয়ায় জানিয়ে বলেছেন, ‘সফলভাবে বাংলা চ্যানেল সাঁতার কেটে পাড়ি দিয়ে সম্পন্ন করতে পেরে আমি খুবই খুশি। নিজের রেকর্ড ভাঙার জন্য এখানে আবার আসবো। পরবর্তী সময় যখন আমি এই চ্যানেলটি সাঁতার করতে আসবো, তখন একজন বাংলাদেশি মেয়ে আমার সাথে আসুক- এটা আমি চাই।’


Becky Horsbrugh

Next Post

বিভিন্ন পদে মার্কেন্টাইল ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি ১০টি পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেওয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। পদের নাম হেড অব ডিভিশন, হেড অব ব্রাঞ্চ, ডেপুটি হেড অব ডিভিশন, প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট, সফটওয়্যার ডেভেলপার, ল অফিসার, আর্কিটেক্ট, সিভিল ইঞ্জিনিয়ার, […]
র্মার্কেন্টাইল ব্যাংক

এগুলো পড়তে পারেন