করোনা ভাইরাস আতঙ্ক: মাস্ক ব্যবহারের সঠিক নিয়মটা জানেন তো?

follow-upnews
0 0

দূষণ থেকে নিজেকে বাঁচাতে আমরা যারা মাস্ক পরে বাইরে যাচ্ছি— প্রায় সবাইই আমরা ভুলভাবে মাস্ক ব্যবহার করছি। দেখা যায় মাস্কের নীল অংশটা (সার্জিক্যাল মাস্ক) বাইরে দিয়ে আমরা মাস্ক পরছি! এটা ভুল।

সার্জিক্যাল মাস্ক


মাস্ক পরলে দূষণ থেকে, বিশেষ করে ভাইরাসের মতো জীবাণুর দূষণ থেকে কতটা সুরক্ষা পাওয়া যায় তা নিয়ে বিতর্ক থাকলেও কিছু সুরক্ষা যে মেলা সেটি প্রমাণিত। 

চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সংস্পর্শে এলে বা তার সঙ্গে হাত মেলালেও করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে যে কেউ। তাই এই ভাইরাস থেকে বাঁচতে প্রথমেই মাস্ক ব্যবহার করতে হবে।

করোনাভাইরাস প্রতিরোধে অনেকেই ফেস-মাস্ক ব্যবহার করছেন। কিন্তু অনেকেই মাস্ক পরছেন ভুল পদ্ধতিতে। মাস্কে ফিল্টারের কাজটা করে সাদা অংশ। এজন্য কোনো রোগী যদি মাস্ক পরে সে পরবে সাদা অংশ ভেতরের দিকে দিয়ে, যাতে তার থেকে অন্যদের মধ্যে রোগ সংক্রমিত হতে না পারে। 

আর কোনো সুস্থা ব্যক্তি যখন সার্জিক্যাল মাস্ক পরবে, তখন সাদা অংশটা দিতে হবে বাইরের দিকে, যাতে বাইরে থেকে ফিল্টার হয়ে বাতাস প্রবেশ করে। কিন্তু সবাই আমরা ঢালাউভাবে নীল অংশ বাইরের দিকে দিয়ে মাস্ক ব্যবহার করছি, যেটি সঠিক নয়। 

Next Post

একজন শিক্ষকের চিকিৎসার জন্য সহযোগিতা করুন ...

প্রাইমারি স্কুলের শিক্ষক করুণা রাণী দাসের দুটো কিডনিই প্রায় অকেজো হয়ে গেছে করুণা রাণী দাস গ্রাম: রঘুদত্তকাঠী ডাকঘর: মসনী উপজেলা: কচুয়া জেলা: বাগেরহাট। করুণা রাণী দাস, বাগেরহাট জেলার আলোকদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। শিক্ষকতা এবং বিভিন্ন ধরনের সমাজসেবামূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় এলাকায় তার সুনাম রয়েছে। অনেকদিন যাবৎ তিনি কিডনি সমস্যায় […]
Karuna Rani Das